Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ , ১৩ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১২-২৪-২০১৭

অতিরিক্ত টিভি দেখলে পুরুষদের যা ক্ষতি!

অতিরিক্ত টিভি দেখলে পুরুষদের যা ক্ষতি!

অতিরিক্ত টিভি দেখলে যে মারাত্মক ক্ষতি হয় এটা সবাই জানে। তবে সে ক্ষেত্রে পুরুষদের জন্যে রয়েছে এক ভয়ানক ক্ষতি। সাম্প্রতিক গবেষণা পুরুষদের জন্য শোনাচ্ছে এমনই এক সতর্কবাণী। আমেরিকান জার্নাল অফ এপিডেমিওলজিতে প্রকাশিত এক গবেষণা বলছে, অতিরিক্ত টিভি দেখলে পুরুষদের মধ্যে দেখা দিতে পারে বন্ধ্যাত্ব।

গবেষণা বলছে, কোনও পুরুষ যদি দিনে ৫ ঘণ্টার বেশি টিভি দেখেন, তবে তার স্পার্ম কাউন্ট কমতে থাকে। কারণ, মাত্রাতিরিক্ত টিভি দেখায় শরীরের মধ্যে একটা আলসেমি ভাব আসে। একইসঙ্গে অনেকেরই টিভি দেখতে দেখতে হাই-ক্যালোরি জাঙ্ক ফুড খাওয়ার নেশা থাকে। এই দুইয়ের ক্ষতিকর প্রভাব পড়ে স্পার্ম কাউন্টে। সমীক্ষায় দেখা গেছে, যারা দিনে ৫ ঘণ্টার বেশি টিভিতে আসক্ত, তাদের স্পার্ম কাউন্ট অন্যদের থেকে প্রায় ৩৮ শতাংশ কম।

পাশাপাশি গবেষণায় আরও বলা হয়েছে, কাজ, খেলাধুলো, যোগব্যায়াম প্রভৃতি সবকিছু মিলিয়ে যেসব পুরুষ দিনে ১৫ ঘণ্টা শারীরিকভাবে সক্রিয়, তাদের ক্ষেত্রে স্পার্ম কাউন্ট শারীরিকভাবে নিষ্ক্রিয়দের থেকে তিন-চতুর্থাংশ বেশি হয়। তবে অত্যধিক শারীরিক পরিশ্রমও আবার শরীরের পক্ষে খারাপ। কারণ, অত্যধিক শারীরিক পরিশ্রমেও শুক্রাণু কোষের মৃত্যু ঘটে।


তথ্যসূত্র: বিডি২৪লাইভ
আরএস/১০:০০/২৪ ডিসেম্বর

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে