Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ , ১৩ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (91 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-০৭-২০১৭

মানসিক চাপ কমাতে ব্যায়াম

মানসিক চাপ কমাতে ব্যায়াম

নানা কারণে আমরা কষ্ট পেয়ে থাকি। বেঁচে থাকতে হলে আমাদের বারবার বিভিন্ন ধরনের কষ্টকে মেনে নিতেই হবে। তবে কেউ যদি কষ্ট মনে পুষে রাখেন এবং চিন্তায় পড়ে যান, তাহলে তার হৃৎপিণ্ডে সমস্যা হতে পারে। যারা কষ্টে উদ্বেগ আর অহেতুক টেনশন করেন তাদের অবশ্যই তা দূর করার চিকিৎসা করা জরুরি।

উদ্বেগ-চিন্তায় ক্ষতি : উদ্বেগ বা চিন্তাকে দূরে রাখতে বললেই তা চলে যায় না। আমাদের চারপাশের নানা কর্মকাণ্ড এবং ঘটনার পরিপ্রেক্ষিতে চিন্তার উদ্ভব হয়। চিন্তা মানসিক স্বাস্থ্যকে নষ্ট করে। একদিকে চিন্তা থেকে মেন্টাল ডিজঅর্ডার বা মানসিক জটিলতা তৈরি হয়, অন্যদিকে এর মধ্য দিয়ে তৈরি হচ্ছে বুকের ব্যথা। যারা অল্প কষ্টেই মানসিক চাপে ভুগে থাকেন তাদের অবশ্যই তা কমাতে হবে।

প্রয়োজন ব্যায়াম : মানসিক চাপ কমাতে প্রয়োজন ব্যায়াম করা।   ব্যায়াম মানুষের চাপ বা স্ট্রেস কমাতে সাহায্য করে। তবে চিন্তা যেমন বেশি করা ভালো নয়, ব্যায়ামও তেমনি বেশি করা ভালো নয়। বেশি ব্যায়াম মনের চাপ কমালেও শরীরের ওপর আবার চাপ তৈরি করতে পারে। সকালে ব্যায়াম সবচেয়ে ভালো। কারণ তা মনকে সারা দিন সতেজ রাখতে সাহায্য করে।

চা-কপি কম গ্রহণ :  চা, কফি বা চকোলেট জাতীয় খাবার মানুষের স্নায়ুকে উত্তেজিত করে। বেশিরভাগ মানুষ এসব না খেয়ে চলতেও পারে না। এগুলো যতটা কম গ্রহণ করা যায় ততই উদ্বেগ নিরসনে কার্যকর। চিনি হচ্ছে রিফাইন বা প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেট। এ ধরনের খাবার শরীরে সরাসরি বেশি গেলে তা উদ্বিগ্নতা বা উদ্বেগ বাড়াতে পারে। বেশি পরিমাণ ভিটামিন জাতীয় খাবার শরীরের মানসিক চাপ কমাতে সাহায্য করে। ভিটামিন-সি চাপ কমায় এবং ভিটামিন-বি নার্ভকে স্বাস্থ্যবান রাখে।

এমএ/১১:২০/০৭ ডিসেম্বর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে