Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ , ৪ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০১-২৯-২০১৩

ইন্টারনেটে ১৫ সেকেন্ডেই এইচডি সম্প্রচার!


	ইন্টারনেটে ১৫ সেকেন্ডেই এইচডি সম্প্রচার!

বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকতের শহর কক্সবাজারে বসেছে ভবিষ্যতের ইন্টারনেট বিশ্বকে আরও সমৃদ্ধ করার কৌশল নিয়ে আন্তর্জাতিক সম্মেলন। বিশ্বের বেশ কয়েকটি দেশের সংশ্লিষ্ট ব্যক্তিরা এখানে অংশ নিচ্ছেন।

প্রথম দিনের গেট টুগেদার আর পরিচিত পর্বের পর দ্বিতীয় দিনেই কৌশলগত আলোচনায় সমৃদ্ধ হচ্ছে প্রতিটি অংশগ্রহণকারী। দেশের বেশ কয়েকটি ব্যাংকের প্রতিনিধিরা এখানে অংশ নিচ্ছেন। এর মধ্যে ব্র্যাক ব্যাংক এবং ব্যাংক এশিয়ার কর্মীরা আছেন। অনলাইন ব্যাংকিং এবং নেটওয়ার্ক ব্যবস্থাপনাকে আরও আধুনিক করার কৌশল জানতেই এ সম্মেলনে এসেছেন বলে ব্যাংক কর্মকর্তারা জানান।

এ সম্মেলনে ১২০টি আসনের অধিকাংশ টেবিলেই জ্বল জ্বল করছে ল্যাপটপ আর ম্যাকবুক। কেউবা এনেছেন গ্যালাক্সি নোট টু। কেউ এনেছেন অ্যাপলের আইপ্যাড। দারুণ এক আইটি আবহ। আছে সার্বক্ষণিক ইন্টারনেট সুবিধা।
     
দিনের প্রথম অধিবেশনে হারিকেন ইলেকট্রনিকের মার্টিন লেভি ২০১৩ সালে আইপিভি (৬) নিয়ে তথ্যভিত্তিক উপস্থাপনা তুলে ধরেন। ইন্টারনেট সংযোগের আধুনিক সম্প্রচার, গতি আর দাম কমিয়ে আনতে হলে ইন্টারনেট প্রটোকল ভারসন ৬ (আইপিভি) দ্রুত কার্যকর করতে হবে।

দিনের দ্বিতীয় অধিবেশনে এপনিকের ফিলিপ স্মিথ একটি রাউন্ড টেবিলে ভবিষ্যতে ইন্টারনেট আরও সুসম্প্রসারিত নেটওয়ার্ক ব্যবস্থাপনায় এনে ভোক্তাদের কাছে সাশ্রয়ী দামে ব্যবহার করার কৌশলগত দিকনিদের্শনা দেন। ফলে একদিকে বাড়বে ইন্টারনেটে গতি।

অন্যদিকে, দামেও ইন্টারনেটকে আরও সাশ্রয়ী করা সম্ভব বলে জানান ফিলিপ স্মিথ।

তৃতীয় সেশনে নেটনোডের কার্ট ইরিক লিন্ডকিউভিস্ট ইউরোপে ইন্টারনেট প্রযুক্তির মানোন্নয়নে নেটওয়ার্ক এবং আপডেট পণ্যের বিভিন্ন দিক অংশগ্রহণকারীদের সামনে তুলে ধরেন।

২৮ জানুয়ারি মধ্যভাগের আগের সেশনে জুনিপারের তানভীর আহমেদ দ্য নেক্সট জেনারেশন ডেটা সেন্টারের ওপর তথ্য তুলে ধরেন। এতে মূল আলোচ্য বিষয় ছিল সফটওয়্যার ডেটা নেটওয়ার্ক (এসডিএন)।

এ প্রযুক্তিতে মাত্র ১৫ সেকেন্ডের ব্যবধানেই ইন্টারনেটে এইচডি ফরম্যাটের ভিডিওচিত্র দেখা সম্ভব হবে। এ জন্য ইন্টারনেট নেটওয়ার্কে অবকাঠামো এবং আধুনিক পণ্যের সমন্বয় করতে হবে।

দিনের মধ্য বিরতির পর মঞ্চে আসেন গুগল সিঙ্গাপুরের ইন্টারনেট স্ট্র্যাটেজিস্ট ভিনসেন্ট চিউ। শুধু ইন্টারনেটের ওপর ভর করেই কীভাবে গুগল শীর্ষ প্রতিষ্ঠান হয়ে উঠল তারই কিছু কারিগরী দিক তুলে ধরলেন এ তরুণ কর্মী। ইন্টারনেট জাতিকে শিক্ষিত করে। সমাজকে করে তোলে তথ্যসমৃদ্ধ। আর ব্যবসার দৌরাত্ম্যে তো ডটকম এনে দিয়েছে নতুন সমীকরণ। সংক্ষিপ্তভাবে এসব কথাই বললেন গুগলের ভিনসেন্ট।

ভবিষ্যতের ইন্টারনেট বিশ্বে ইন্টারনেট একচেঞ্জ (আইএক্স) নতুন সম্ভাবনার কথাই বলছে। এ পদ্ধতিতে ইন্টারনেট শুধু ওয়ান ওয়ে ইনফরমেশন না হয়ে, রিয়েল ইন্টারনেট বিশ্বের কথাই বলবে। এ কৌশলগত বিশ্বে সবাই আসবেন নিজের সব ধরনের প্রয়োজন মেটাতে। সঙ্গে জ্ঞানের বিনিময়ও সর্বোচ্চ গুরুত্ব পাবে।

ফাইবার অ্যাট হোমের সিইও এবং আইএসপিএবি সহ-সভাপতি সুমন আহমেদ সাবির বলেন, দক্ষিণ এশিয়ার ৫টি ছাড়াও মোট ১৫টি দেশের দেড় শতাধিক ইন্টারনেট বিশ্লেষক এবং কারিগরী বিশেষজ্ঞেরা এ সম্মেলনে অংশ নিচ্ছেন।

ইন্টারনেটের গতিপ্রকৃতি এবং ভবিষ্যতের ইন্টারনেট কেমন হবে এ ভাবনাগুলোকে সুস্পষ্ট করতেই এ সম্মেলনের আয়োজন করা হয়। প্রতি বছর এ সম্মেলনের দুটি আসর থেকেই দক্ষিণ এশিয়ার ইন্টারনেটের অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ প্রয়োগ নিয়ে উন্মুক্ত তথ্যচিত্র আর মতবিনিময় করা হয়। এবারের সম্মেলনেও এ বিষয়গুলো সর্বোচ্চ গুরুত্বেও সঙ্গে আলোচিত হচ্ছে।

বাংলাদেশের ইন্টারনেট সেবা থেকেই থেকেই ব্যাহত হচ্ছে এমন প্রশ্নের উত্তরে সুমন আহমেদ সাবির বাংলনিউজকে বলেন, এখনও ব্যাকআপ ইন্টারনেট সেবায় কিছুটা ধীর সিদ্ধান্তের কারণেই সাবমেরিন কেবল মেরামতের সময় কিছু কিছু ইন্টারনেট সেবাদাতার সংযোগ সাময়িক বিচ্ছিন্ন হচ্ছে।

তবে অচিরেই এ সীমাবদ্ধতা কাটিয়ে জিরো ইন্টারনেট ডাউনটাইমের দেশ হবে বাংলাদেশ। এখনই অনেকে এ সেবার আওতায় এসেছে। বাকিদের আসতে আর সামান্য কিছু সময় অপেক্ষায় থাকতে হবে।

প্রসঙ্গত, ২৮ জানুয়ারি সোমবার দিনভর এসব আলোচনাতেই মুখর হয় সেনগের ২১তম প্রাণবন্ত সম্মেলন। পরের দিনগুলোতে কারিগরী বিশেষজ্ঞেরা এ সম্মেলনে ইন্টারনেটের সুনিয়ন্ত্রণ এবং আধুনিক ব্যবহারিক কৌশল নিয়ে কারিগরি কর্মযজ্ঞের কথা অংশগ্রহণকারীদের সঙ্গে বিনিময় করবেন।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে