Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ , ৪ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (39 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৬-২০১৩

শিগগিরই আসছে মাইক্রোসফট সারফেস প্রো

ফজলে আজিম



	শিগগিরই আসছে মাইক্রোসফট সারফেস প্রো

শিগগিরই বাজারে আসছে মাইক্রোসফটের তৈরি উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম চালিত প্রথম ট্যাবলেট সারফেসের নতুন মডেল ‘সারফেস প্রো’। প্রযুক্তিবিষয়ক খবরের সাইট সিনেটের এক প্রতিবেদন অনুযায়ী, কয়েক সপ্তাহের মধ্যেই সারফেস প্রো বাজারে আসবে বলে জানিয়েছেন মাইক্রোসফটের জেনারেল ম্যানেজার অফ সারফেস পানোস পানায়।

মি. পানায় সম্প্রতি মাইক্রোব্লগিং সাইট টুইটারে লিখেছেন, ‘সারফেস প্রো চেক করে দেখতে ফ্যাক্টরির পথে রয়েছি, কয়েক সপ্তাহের মধ্যেই ছাড়া হবে এটি।’
 
২০১২ সালে সারফেস ট্যাবলেট বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছিলো মাইক্রোসফট। সারফেস আরটি মুক্তি পেয়েছিলো ওই বছরের ২৬ অক্টোবর। সারফেস আরটি মুক্তির ৯০ দিনের মধ্যে সারফেস প্রো মুক্তি পাবে বলে জানিয়েছিলো টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। খুব বেশি সময় আর বাকি নেই সেই ৯০ দিনের সময়সীমা পেরোতে।
 
একসঙ্গে দুটি ভার্সন পাওয়া যাবে সারফেস প্রো-এর। ৬৪ জিবি মডেলটি ৮৯৯ ডলার এবং ১২৮ জিবি মডেলটির দাম হবে ৯৯৯ ডলার। যেকোনো উইন্ডোজ ৮ ল্যাপটপের সঙ্গে প্রতিযোগিতায় নামার ক্ষমতা রয়েছে উইন্ডোজ ৮ চালিত ট্যাবলেট দু’টির- দাবী করেছে মাইক্রোসফট।
 
সারফেস প্রোর অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ইনটেলের আইভি ব্রিজ প্রসেসর, ১৯২০ বাই ১০৮০ রেজুলিউশন ডিসপ্লে। আরো আছে বাড়তি ডিসপ্লে ব্যবহারের জন্য মিনি ডিসপ্লে পোর্ট, যাতে ব্যবহার করা যাবে ২৫৬০ বাই ১৪৪০ পিক্সেল রেজুলিউশনের ডিসপ্লে।
 
তবে ব্যটারি লাইফ নিয়ে বিপাকে পড়তে পারেন সারফেস প্রো ব্যবহারকারীরা। আইভি ব্রিজ প্রসেসরের অন্যতম সীমাবদ্ধতা হচ্ছে এটি চালাতে প্রচুর বিদ্যুৎ খরচ হয়। এই একটি দিক থেকে এআরএম প্রসেসরের অ্যাইপ্যাড বা সারফেস আরটি ট্যাবলেটের থেকে পিছিয়ে আছে সারফেস প্রো।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে