Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ , ১ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০২-২০১৩

আ’লীগের কমিটি ঘোষণা : প্রেসিডিয়ামে নাসিম, লেনিন, বাদের তালিকায় মখা, রাজু


	আ’লীগের কমিটি ঘোষণা : প্রেসিডিয়ামে নাসিম, লেনিন, বাদের তালিকায় মখা, রাজু

ঢাকা, ২ জানুয়ারি: ‍ঐতিহ্যবাহী দল বাংলাদেশ আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। দলের সভাপতিমণ্ডলীর তালিকায় যোগ হয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম, নূহ-উল-আলম লেনিন। বাদ পড়েছেন বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর, শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু ও অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন। এই তিনজনকে রাখা হয়েছে উপদেষ্টা পরিষদে।

কাউন্সিলের চার দিনের মাথায় আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলো।
 
বুধবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক স্থানীয় সনকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম নতুন কমিটি ঘোষণা করেন।
 
আগের কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন কমিটিতে স্থান পাননি। ওই পদে এসেছেন শিরিন শারমিন চৌধুরী। বন ও পরিবেশ থেকে সরিয়ে ড. হাছান মাহমুদকে করা হয়েছে প্রচার সম্পাদক। বন ও পরিবেশ সম্পাদকের পদ খালি রাখা হয়েছে।
 
১৩ সদস্যের সভাপতিমণ্ডলীতে দুটি পদ খালি রাখা হয়েছে।
 
দলের শীর্ষ পর্যায়ের নেতা তোফায়েল আহমেদ, আবদুল জলিল, ‌আমীর হোসেন আমু ও সুরঞ্জিত সেনগুপ্ত উপদেষ্টা পরিষদেই রয়েছেন।
 
সভাপতিমণ্ডলীর অন্য সদস্যরা হলেন-  সৈয়দা সাজেদা চৌধুরী, সৈয়দা জোহরা তাজউদ্দিন, মতিয়া চৌধুরী, আব্দুল লতিফ সিদ্দিকী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, সতীশ চন্দ্র রায়, অ্যাডভোকেট সাহারা খাতুন, ওবায়দুল কাদের। 
 
যুগ্ম-সাধারণ সম্পাদক হলেন- মাহবুব উল আলম হানিফ, ডা. দীপু মনি ও  জাহাঙ্গীর কবির নানক। অর্থবিষয়ক সম্পাদক হয়েছেন আহম মোস্তফা কামাল।
 
আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক: ড. শিরীন শারমিন চৌধুরী, আইন বিষয়ক সম্পাদক সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট আফজাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক: ফরিদুন নাহার লাইলী, দপ্তর সম্পাদক গৃহায়ন ও গণপূর্ত  প্রতিমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মান্নান খান, ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক  স্থপতি ইয়াফেস ওসমান, মহিলা বিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ক্যাপ্টেন এবি তাজুল ইসলাম, যুব ও ক্রীড়া; দেওয়ান শফিউল আরেফিন টুটুল, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক বিমান ও পর্যটন মন্ত্রী ফারুক খান, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, সংস্কৃতি বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান নূর, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ভুইয়া ডাবলু, সাংগঠনিক সম্পাদক  আহম্মদ হোসেন, মেজবাহ উদ্দিন সিরাজ, বিএম মোজাম্মেল হক, আবু সাইদ আল মাহমুদ স্বপন ও খালিদ মাহমুদ চৌধুরি
 
উপ-দপ্তর সম্পাদক মৃণাল কান্তি দাস, উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিল, কোষাধ্যক্ষ এইচএন আশিকুর রহমান।
 
কার্যনির্বাহী সংসদ সদস্যরা হলেন- আবুল হাসনাত আবদুল্লাহ, অধ্যক্ষ মতিউর রহমান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সিমিন হোসেন রিমি, খায়রুজ্জামান লিটন, ইঞ্জি. মোশাররফ হোসেন, অ্যাডভোকেট সুভাস বোস, মো. একেএম রহমতউল্লাহ, বেগম মন্নুজান সুফিয়ান, অ্যাডভোকেট ফজলে রাব্বী, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, মোস্তফা ফারুক মোহাম্মদ, আবদুর রহমান, আখতারুজ্জামান, অ্যাডভোকেট মমতাজউদ্দিন মেহেদী, রবিউল মোকতাদির চৌধুরী, আলাউদ্দীন নাসিম, মীর্জা আজম, ড. আব্দুস সোবহান গোলাপ, আব্দুল মান্নান এমপি, শ্রী সুজিত রায় নন্দী, আমিনুল ইসলাম আমিন, এনামুল হক শামীম, নসরুল হামিদ বিপু ও জোনায়েদ আহমেদ পলক।
 
উপদেষ্টা পরিষদ সদস্যরা হলেন- ডা. এস এ মালেক, আবুল মাল আবদুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, মো. আবদুল জলিল, আলহাজ্ব ইসহাক মিয়া, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, রাজিউদ্দীন আহমেদ রাজু, ড. মহিউদ্দীন খান আলমগীর, মেজর জেনারেল কে এম শফিউল্লাহ (অব.) বীর উত্তম, অ্যাড. মো. রহমত আলী, প্রফেসর ড. আবদুল খালেক, প্রফেসর ডা. আবদুল মান্নান এমপি, কাজী আকরামউদ্দীন আহমদ, এসএম নুরুন্নবী, এইচ টি ইমাম, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, প্রফেসর ড. আলাউদ্দিন আহমেদ, ড. মশিউর রহমান, ড. হামিদা বানু, ড. অনুপম সেন, আবু নসর, ড. হোসেন মনসুর, অধ্যাপিকা সুলতানা শফি, ফখরুল ইসলাম মুন্সী, তোফাজ্জল হোসেন মুকুল, জমির উদ্দীন, গোলাম মওলা নকশবন্দী, মীর্জা জলিল, ড. প্রণব কুমার বড়ুয়া, মেজর জেনারেল হাফিজ মল্লিক ও শিরীন শিকদার।
দলের সংসদীয় বোর্ডের সদস্যরা হলেন- শেখ হাসিনা, সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, আব্দুল জলিল, কাজী জফর উল্লাহ, ওবায়দুল কাদের, সৈয়দ আশরাফুল ইসলাম ও ড. আলাউদ্দিন আহমেদ।
 
সহ-সম্পাদক হিসেবে যাদের নাম এসেছে তারা হলেন- লিয়াকত সিকদার, ইসহাক আলী খান পান্না,  মাহবুবুল হক শাকিল, সাইফুজ্জামান শিখর, বলরাম পোদ্দার, বাহাদুর ব্যাপারী, মাহমুদ হাসান রিপন, মাহফুল হায়দার চৌধুরী রোটন, মোমিন পাটোয়ারী, মারুফা আক্তার পপি ও জহির উদ্দিন মাহমুদ লিফটন, ‌আকতার হোসেন ও আনোয়ার হোসেন, রফিকুল ইসলাম কোতোয়াল।
 
উল্লেখ্য, গত ২৯ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় সম্মেলন হয়। সেদিন কাউন্সিলে শুধু সভাপতি পদে শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক পদে সৈয়দ আশরাফুল ইসলাম সর্বসম্মতভাবে নির্বাচিত হন। 
 
কাউন্সিলররা নতুন পূর্ণাঙ্গ কমিটি করার দায়িত্ব দেন শেখ হাসিনা ও সৈয়দ আশরাফকে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে