Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.1/5 (18 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-১৯-২০১৭

মুক্তির আগেই ইতিহাস তৈরি করল ‘ইয়েতি অভিযান’

মুক্তির আগেই ইতিহাস তৈরি করল ‘ইয়েতি অভিযান’

এবারের দুর্গাপুজায় কলকাতার সিনেমায় যে সব বাংলা ছবি রিলিজ হচ্ছে, সেগুলির মধ্যে অন্যতম সৃজিত মুখার্জি পরিচালিত ‘ইয়েতি অভিযান’। সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘কাকাবাবু’ সিরিজের অন্যতম উপন্যাস ‘পাহাড় চূড়ায় আতঙ্ক’ উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে এই ছবি। মুখ্য ভূমিকায় রয়েছেন প্রসেনজিত ও যিশু। রয়েছেন বাংলাদেশের ফেরদৌস ও বিদ্যা সিনহা মিম।

কিন্তু এগুলো সবই পাঠকদের জানা তথ্য। সম্প্রতি এক নতুন তথ্য সামনে আনলেন ছবির প্রযোজক সংস্থা এসভিএফ এন্টারটেইনমেন্টের কর্ণধার মহেন্দ্র সোনি। জানালেন, নেপালি ভাষায় ডাব করা হয়েছে ছবিটি। আগামী ২২ তারিখ, অর্থাৎ যেদিন ছবিটি ভারতে রিলিজ হবে, সেদিনই নেপালের ৫০টি প্রেক্ষাগৃহেও মুক্তি পাবে এই ছবি। পশ্চিমবঙ্গে যে সময় দুর্গাপুজা হয়, সেটি নেপালেরও উৎসবের মওশুম। সে সময় সেখানে হয় ‘দশাই’ উৎসব।

নেপালে যে ছবিটি রিলিজ হবে, তার নাম অবশ্য ‘ইয়েতি অভিযান’ হচ্ছে না। নাম হচ্ছে ‘ইয়েতি’। এই ঘটনা বাংলা সিনেমায় ইতিহাস তৈরি করল। কারণ, এর আগে টলিউডের কোনো ছবি নেপালি ভাষায় ডাব করা হয়নি। টলিউডের কোনো ছবি নেপাল জুড়ে রিলিজও করেনি।
 
কেন এই সিদ্ধান্ত? মহেন্দ্র সোনির কথায়, ‘সিনেমার কাহিনিটি নেপাল-কেন্দ্রিক। ছবির দুটি গুরুত্বপূর্ণ চরিত্রও নেপালি’। বাংলা ছবির বাজার বাড়ানোর চেষ্টা থেকেই তাঁদের এই উদ্যোগ বলে জানিয়েছেন মহেন্দ্র সোনি। তবে মজার ব্যাপার, ছবির গল্প নেপাল-কেন্দ্রিক হলেও ছবির শুটিং কিন্তু হয়েছে ভারত ও সুইজারল্যান্ডে।

আরএস/১০:১৪/১৯ সেপ্টেম্বর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে