Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৯ মে, ২০১৯ , ৪ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (142 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৯-১০-২০১৭

শারজাহে সংহতির নজরুল বন্দনা

লুৎফুর রহমান


শারজাহে সংহতির নজরুল বন্দনা

দুবাই, ১০ সেপ্টেম্বর- সংযুক্ত আরব আমিরাতের শারজাহে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ও সৃষ্টিকর্ম নিয়ে অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী এক অনুষ্ঠান। এর আয়োজন করে সংহতি সাহিত্য পরিষদ, আমিরাত শাখা। অনুষ্ঠানটির নাম দেওয়া হয় ‘বিদ্রোহী’। নজরুলের বিখ্যাত কবিতা, গান, কাব্যনাট্য ও কাব্য নৃত্য ছিল অনুষ্ঠানে উপভোগ্য। প্রবাসে বেড়ে ওঠা প্রজন্ম মন্ত্রমুখর করে রেখেছিল পুরো অনুষ্ঠান।


গতকাল শুক্রবার শারজাহের একটি রেস্তোরাঁয় এই অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি লেখিকা মোস্তাকা মৌলা। সাধারণ সম্পাদক ছড়াকার লুৎফুর রহমানের সঞ্চালনায় নজরুলের জীবন ও সাহিত্যকর্ম নিয়ে আলোচনায় অংশ নেন অধ্যাপক আবদুস সবুর, লেফটেন্যান্ট কর্নেল (অব.) গোলশান আরা ও বাচিকশিল্পী এম জায়গিরদার।

তাঁরা বলেন, সকল ধর্মীয় গোঁড়ামির বিরুদ্ধে নজরুল সোচ্চার ছিলেন। সাম্যবাদের আলোয় তিনি বাঙালিকে পথ দেখিয়ে গেছেন। নজরুল সাম্যের প্রতীক হয়ে যুগে যুগে বেঁচে থাকবেন।

নজরুলের গান, কবিতা ও কাব্য নৃত্যে অংশ নেয় সায়দা দিবা, জুয়েনা আক্তার, আহমেদ ইফতিখার, নওজিন ইসলাম, তিশা সেন, শেখ তৌহিদুজ্জমান, সঞ্জয় ঘোষ, মায়মুনা আক্তার, জাবেদ আহম্মেদ, সিরাজুল হক, কাইসার হামিদ ও বঙ্গ শিমুল প্রমুখ। এ ছাড়া প্রবাসে বেড়ে ওঠা ছোট্ট বন্ধু মোহাইমিন রাহিন, আফিফ কায়কোবাদ ও তাশফিয়া ফারিনের ছড়াপাঠ ছিল দর্শক উপভোগ্য।


অনুষ্ঠানে একের পর এক পরিবেশিত হয় ‘বিদ্রোহী’, ‘কান্ডারি হুঁশিয়ার’, ‘চল চল চল’, ‘প্রভাতি’, ‘সকালবেলার পাখি’, ‘মোর প্রিয়া হবে এসো রানি’, ‘রমজানের ওই রোজার শেষে’সহ নানা গান ও কবিতা। সেই সঙ্গে ছিল নজরুলকে নিবেদিত সাহিত্যপাঠও।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রূপশ্রী সেন ও বাংলা টিভির শেখ ফায়সাল সিদ্দিকী। পুরো অনুষ্ঠানের শিল্পসজ্জায় ছিলেন সংগঠনের আমিরাত শাখার নির্বাহী সদস্য আফজাল সাদেকিন, জাবেদ আহমদ ও আমিনুল হক।


প্রসঙ্গত, ব্রিটেনে আশির দশকে যাত্রা করে সংহতি সাহিত্য পরিষদ। এর শাখা রয়েছে বাংলাদেশ, ভারত ও সংযুক্ত আরব আমিরাতে। আরব আমিরাত শাখা বাংলাদেশ ও বাঙালির শুদ্ধ সংস্কৃতি নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে কাজ করে যাচ্ছে।

আর/০৭:১৪/১০ সেপ্টেম্বর

আরব আমীরাত

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে