Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (75 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-০৮-২০১৭

বন্যা ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশকে নেদারল্যান্ডসের সহযোগিতার আশ্বাস

বন্যা ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশকে নেদারল্যান্ডসের সহযোগিতার আশ্বাস

অ্যামস্টারডাম, ০৮ সেপ্টেম্বর- ভূমি পুনরুদ্ধার ও নদীর নাব্যতা রক্ষার মাধ্যমে দীর্ঘ-মেয়াদে বন্যা ঝুঁকি নিরসনে বাংলাদেশকে সহযোগিতা করতে ইচ্ছা পোষণ করেছে নেদারল্যান্ডস। গত মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকালে নেদারল্যান্ডসের অবকাঠামো ও পরিবেশবিষয়ক মন্ত্রী মেলানি শুলজের সঙ্গে তাঁর দপ্তরে নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল সাক্ষাৎ করতে গেলে তিনি নেদারল্যান্ডসের এ আগ্রহের বিষয়ে রাষ্ট্রদূতকে অবহিত করেন।

বৈঠকে ২০১৫ সালের জুনে নেদারল্যান্ডসের দুজন মন্ত্রীর (অবকাঠামো ও পরিবেশবিষয়ক মন্ত্রী মেলানি শুলজ এবং বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী লিলিয়ান প্লুমান) বাংলাদেশ সফর এবং একই বছর নভেম্বরে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর নেদারল্যান্ডস সফরের ফলে দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান ও গতিশীল দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে তারা সন্তোষ প্রকাশ করেন।

২০১৫ সালের জুনে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে স্বাক্ষরিত তিনটি গুরুত্বপূর্ণ সমঝোতা স্মারকের-বাংলাদেশের টেকসই বদ্বীপ ব্যবস্থাপনা, ভূমি পুনরুদ্ধার ও টেকসই উন্নয়নে জ্ঞান এবং সৃজনীর সহযোগিতা-বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সমঝোতা স্মারকসমূহ দ্রুত বাস্তবায়ন বিশেষ করে ভূমি পুনরুদ্ধার ও এর ব্যবহার উপযোগীকরণে তাঁর সরকার শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেবে মর্মে ডাচ মন্ত্রী রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন।

প্রাথমিকভাবে চট্টগ্রাম বন্দর ও বন্দরের আশপাশে ভূমি পুনরুদ্ধারে প্রকল্প শুরু করতে তারা দুজনই আগ্রহ ব্যক্ত করেন। সমুদ্র তীরবর্তী এলাকায় সম্ভাব্য বাঁধ নির্মাণ, ভূমি পুনরুদ্ধার ও উন্নয়নে বাংলাদেশের প্রস্তাব বিবেচনারও আশ্বাস প্রদান করেন ডাচ মন্ত্রী।

১৯৬০-এর দশক থেকে বাংলাদেশের পানি ব্যবস্থাপনায় নেদারল্যান্ডসের সহযোগিতার জন্য শেখ মুহম্মদ বেলাল মন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করে ডেলটা প্ল্যান ২১০০ বাস্তবায়নে নেদারল্যান্ডসের সহযোগিতা আরও জোরদারের অনুরোধ করেন। বাংলাদেশ ডেলটা প্ল্যান ২১০০-এর বৃহত্তর পরিসরে অববাহিকার পানি ব্যবস্থাপনার মাধ্যমে দীর্ঘ মেয়াদে বন্যা ঝুঁকি নিরসন, নদীসমূহের নাব্যতা রক্ষা, বাংলাদেশ নদী গবেষণা ইনস্টিটিউটের দক্ষতা বৃদ্ধি এবং শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে এ বিষয়ে জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে শেখ মুহম্মদ বেলাল নেদারল্যান্ডসের সহযোগিতা কামনা করেন।

মেলানি শুলজ বাংলাদেশে পানি সম্পদের সর্বোত্তম ব্যবহারের লক্ষ্যে বাংলাদেশ ডেলটা প্ল্যান ২১০০ বাস্তবায়নে এবং বৈশ্বিক জলবায়ুর বিরূপ প্রতিক্রিয়া মোকাবিলায় নেদারল্যান্ডসের অব্যাহত সহযোগিতার আশ্বাস প্রদান করেন। ইউরোপের দেশসমূহ কীভাবে নিজেদের মধ্যে সহযোগিতা করে বন্যার ঝুঁকি নিরসন করেছে তা থেকে বাংলাদেশসহ পার্শ্ববর্তী অঞ্চলের দেশসমূহ শিখতে পারে বলেও মেলানি শুলজ উল্লেখ করেন।

মেলানি শুলজ ডেলটা কোয়ালিশনে বাংলাদেশের নেতৃত্বেরও ভূয়সী প্রশংসা করেন।

আর/০৭:১৪/০৮ সেপ্টেম্বর

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে