Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ২৯ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (67 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৮-১৯-২০১৭

সেলিম আল দীন নাট্যশৈলীতে ভিন্নধারা সৃষ্টি করেছেন : আজাদ আবুল কালাম

মোহাম্মদ মারুফ


সেলিম আল দীন নাট্যশৈলীতে ভিন্নধারা সৃষ্টি করেছেন : আজাদ আবুল কালাম

সেলিম আল দীন শিকড় সন্ধানী নাট্যকার। তিনি ঐতিহ্যবাহী বাংলা নাটকের বিষয় ও আঙ্গিক ব্যবহার করে স্বতন্ত্র ধারার নাটক রচনা করেছেন। আজ তার ৬৮ তম জন্মদিনে আরেক শক্তিমান নাট্যকার ও অভিনেতা আজাদ আবুল কালামের মুখোমুখি হয়েছি। কথা বলেছেন, মোহাম্মদ মারুফ।   

প্রশ্ন : সেলিম আল দীনের নাটককে আপনি কীভাবে মূল্যায়ন করেন?

আজাদ আবুল কালাম : আমি যেহেতু নাটকের মানুষ তাই আমার কাছে ওনার প্রধান পরিচয় উনি একজন নাট্যকার। উনি সবকিছু নাটকের দৃষ্টিতে দেখেছেন। ওনার লেখায় কবিতার ছাপ আছে, পুরাণ আছে, বর্ণনা আছে, ক্ল্যাসিক আছে। তবে আমার কাছে ওনাকে কথাসাহিত্যিক বলে সবচেয়ে বেশি মনে হয়েছে। উনি বর্ণনা দিতেন অসাধারণ দক্ষতায়। তিনি আবিষ্কার করতেন। বাংলাদেশের নাটক কেমন হওয়া উচিত- এ ব্যাপারে তার ঝোঁক ছিল মারাত্মক।

প্রশ্ন : তার নাটকের প্রধান বৈশিষ্ট বা শক্তির দিকগুলো কি?

আজাদ আবুল কালাম : সেলিম আল দীনের নৃ-তাত্ত্বিক গবেষণার মন ছিল। তবে এই না যে, উনি শুধু লোকজ সংস্কৃতির মধ্যে আটকে ছিলেন। ওনার রচনার মধ্যে একধরনের আন্তর্জাতিকতাবাদ আছে। যেমন আমরা যদি ‘হাত হদাই’ দেখি- এটি আপাতদৃষ্টিতে নোয়াখালীর প্রত্যন্ত অঞ্চলের গল্প হলেও এখানে তিনি বৈশ্বিক ভাবনা দেখিয়েছেন। আবার ‘চাকা’তে উনি অন্য এক মনস্তত্ত্ব নিয়ে হাজির হয়েছেন। যা দেশকালের সীমা ছাড়িয়ে যায়। এমন অসাধারণ ক্ষমতা সেলিম আল দীনের আছে।

প্রশ্ন : বাংলা নাটকের ইতিহাসের দিকে চেয়ে তাকে কীভাবে মূল্যায়ন করেন?

আজাদ আবুল কালাম : আমার কাছে সেলিম আল দীন গত দুইশ বছরের ইতিহাসে বাংলা নাটক ও নাট্য চিন্তার একটি বিশেষ জায়গা নিয়ে আছেন। যেকোনো ক্ষেত্রে স্বকীয়তা একটি বিশেষ ব্যাপার। রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় শ্রেষ্ঠ বাংলা নাট্যকার, এর মূল কারণ তার স্বকীয়তা। এই ব্যাপারটি সেলিম আল দীন এর মধ্যে পুরোপুরি আছে। তিনি নাট্যশৈলীতে একটি ভিন্নধারা সৃষ্টি করেছেন। নাটক বিষয়ে তার জানার পরিধি ছিল অসীম। বাংলাদেশের নাটক নিয়ে কাজ করতে হলে সেলিম আল দীনের বিকল্প নেই। তিনি একটি প্রতিষ্ঠান।

প্রশ্ন : সেলিম আল দীন চর্চা কেমন হচ্ছে বলে মনে করেন?

আজাদ আবুল কালাম : সত্যি কথা বলতে সেলিম আল দীনকে নিয়ে খুব বেশি কাজ হয়নি। তার জীবদ্দশায় ঢাকা থিয়েটার এবং বিশ্ববিদ্যালয়ের বাইরে খুব একটা কাজ হয়নি। আর থিয়েটারের একটি  কষ্টের দিক হল, এটি সিনেমার মতো ধারণ করে রাখা যায় না। যখনের টা তখনই। তবু বেশ কিছু দল এখন সেলিম আল দীনের নাটক নিয়ে কাজ করছেন।

প্রশ্ন : আপনি তার দ্বারা প্রভাবিত হয়েছেন? লেখা বা নির্দেশনায়?

আজাদ আবুল কালাম : এটা আসলে বলা কঠিন। আমি সচেতনভাবে চেষ্টা করি নিজস্ব ধারায় কাজ করতে। তবে যেহেতু সেলিম ভাইর সাথে আমার ভালো সম্পর্ক ছিল। উনি আমার মাথার মধ্যে আছেন, ওনার প্রভাব হয়তো কখনও চলে আসতে পারে। এটা নিয়ে আমার কোন সঙ্কোচ নেই।

এমএ/ ১২:৪৬/ ১৯ আগস্ট

সাক্ষাতকার

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে