Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (80 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-১৭-২০১৭

কোপেনহেগেনে জাতীয় শোক দিবস পালন

কোপেনহেগেনে জাতীয় শোক দিবস পালন

কোপেনহেগেন, ১৭ আগস্ট- ডেনমার্কের কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাস যথাযথ ভাব গাম্ভীর্য ও শ্রদ্ধার সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে। গতকাল (১৫ আগস্ট) প্রত্যুষে ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাস চত্বরে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিত করার মধ্য দিয়ে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বিকেলে দূতাবাস মিলনায়তনে দিবসটি উপলক্ষে বিশেষ আলোচনা অনুষ্ঠান ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি রাজনৈতিক ব্যক্তিত্ব, শিল্পী ও বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিরা অংশগ্রহণ করেন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মজীবনের সাফল্য নিয়ে নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

আলোচনায় প্রবাসী বাংলাদেশিরা সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। বাংলাদেশ আওয়ামী যুবলীগের ক্রীড়া সম্পাদক মুশফিকুর রহমান প্রমুখ বক্তব্য দেন। বক্তারা তাঁদের আলোচনায় বঙ্গবন্ধুর জীবনের উল্লেখযোগ্য দিকগুলোর ওপর আলোকপাত করে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির জীবনদর্শন থেকে শিক্ষা নেওয়ার জন্য প্রত্যয় ব্যক্ত করেন। এ ছাড়া তাঁরা জাতির পিতা ও তাঁর পরিবারের ওপর যে নির্মম ও ঘৃণিত হত্যাযজ্ঞ চালানো হয় তার তীব্র নিন্দা জানান।

মোহাম্মদ আব্দুল মুহিত তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর চরিত্রের মহান, উল্লেখযোগ্য ও অনুকরণীয় দিক সম্পর্কে আলোকপাত করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু তাঁর সুদৃঢ় নেতৃত্ব ও মহানুভবতায় বাঙালি জাতির অর্থনৈতিক ও সামাজিক মুক্তির লক্ষ্যে নিরলসভাবে কাজ করে গেছেন। তিনি বলেন, বাঙালির দীর্ঘ স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর আত্মত্যাগ ও তাঁর নেতৃত্বগুণের ফলেই পাকিস্তানি শাসকদের থাবা থেকে বাংলাদেশকে মুক্ত করা সম্ভব হয়েছিল। তিনি ১৫ আগস্টের ভয়াল রাতে বঙ্গবন্ধু ও তাঁর পরিবার পরিজনদের নির্মম হত্যাযজ্ঞের তীব্র নিন্দা জানান।

মোহাম্মদ আব্দুল মুহিত জাতির পিতার স্বপ্ন ও আদর্শকে সামনে রেখে একটি অসাম্প্রদায়িক, প্রগতিশীল এবং গণতান্ত্রিক স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে বর্তমান সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের সাফল্যের কথা তুলে ধরেন। পরিশেষে তিনি বাঙালি জাতির সত্যিকার অর্থনৈতিক ও সামাজিক মুক্তির লক্ষ্যে প্রবাসী বাংলাদেশিদের যার যার অবস্থানে থেকে অবদান রাখার জন্য উদাত্ত আহ্বান জানান।

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে