Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ , ২৯ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (127 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৮-১২-২০১৭

`আল আযহার বিশ্ববিদ্যালয় বাংলাদেশিদের মূল্যায়ন করে'

`আল আযহার বিশ্ববিদ্যালয় বাংলাদেশিদের মূল্যায়ন করে'

কায়রো, ১২ আগষ্ট- মিশরের প্রধান ইমাম শায়খুল আযহার (আল আযহার বিশ্ববিদ্যালয়ের প্রধান) ড. আহমাদ তয়্যিব এর সঙ্গে দেখা করেছেন কায়রোতে নবনিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মুহাম্মদ আলী সরকার।

ড. আহমদ আলী সরকার ঐতিহাসিক আল আযহার বিশ্ববিদ্যালয়ের প্রধান, মিশরের প্রধান ইমামের নিজ কার্যালয় মাশিখাতুল আযহারে গেলে শায়খুল আযহার ড. আহমদ তয়্যিবসহ তার কার্যালয়ের কর্মকর্তারা রাষ্ট্রদূতকে অভ্যর্থনা জানান। কুশলাদি ও শুভেচ্ছা বিনিময় শেষে শায়খুল আযহার কয়েকটি বিষয় গুরুত্বের সাথে উল্লেখ করেন। এগুলো হলো-আযহার ইসলামের উদার আদর্শকে প্রচার করে, ভ্রান্ত চিন্তা-দর্শনকে সঠিকভাবে উপস্থাপন করে, সমস্ত ধর্মে স্বীকৃত শান্তির বাণী প্রতিষ্ঠার চেষ্টা করে।

শায়খুল আযহার বাঙালি জাতির প্রতি আল আযহার বিশ্ববিদ্যালয়ের অবস্হান স্পষ্ট করে রাষ্ট্রদূতকে বলেন, আল আযহার বিশ্ববিদ্যালয় বাঙালি জাতিকে সম্মান ও শ্রদ্ধার সাথে মূল্যায়ন করে।

ড. আহমাদ তয়্যৈব আল আযহার বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশিসহ বিদেশি ছাত্রদের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের অবস্হান বর্ণনা করতে গিয়ে বলেন, আল আযহার বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিদেশি ছাত্রদের মেধা, মনন বিকাশ ও সামগ্রিক চ্যালেঞ্জ মোকাবেলা করে ইসলামের সঠিক দাওয়াত প্রচারের জন্য যোগ্য করে গড়ে তোলার মাধ্যমে স্বদেশে ফিরে গিয়ে ইসলামের মধ্যমপন্থি চিন্তাকে প্রচার ও প্রসার করার প্রত্যয় নিয়ে কাজ করছে।

শায়খুল আযহার বাংলাদেশিদের জন্য প্রক্রিয়াধীন আরো কিছু বিষয় উল্লেখ করে বলেন, বাংলাদেশি ইমামদের প্রশিক্ষণের ব্যবস্থা, যেন তারা সমসাময়িক বিষয়ের সমাধান ও যুগোপযোগী সমস্ত চ্যালেঞ্জের মোকাবেলায় ইসলামের শ্রেষ্ঠত্ব প্রচার করতে পারে, বাংলাদেশের রাজধানী ঢাকায় একটি আরবী ভাষা শিক্ষা কেন্দ্রচালুকরণ, বিভিন্ন ফ্যাকাল্টি ও মা হাদে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্রদের বৃত্তির সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্তও তিনি ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত মহোদয় আযহার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রমের ভূয়সী প্রসংশা এবং বাংলাদেশে ইসলামী শিক্ষার প্রসারে শায়খুল আযহার কর্তৃক প্রতিশ্রুত সিদ্ধান্তের জন্য শায়খুল আযহারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শায়খুল আযহারের সাথে রাষ্ট্রদূতের ফলপ্রসু এ সাক্ষাৎ এর জন্য বাংলাদেশ স্টুডেন্ট অর্গানাইজেশন মিশর এর সভাপতি ঈসা আহমাদ ইসহাক, সাধারণ সম্পাদক মাসুম বিল্লাহ এবং সহঃসভাপতি ফখরুজ্জামান এক যৌথ বিবৃতিতে মিশরে অবস্হানরত ছাত্রদের পক্ষ থেকে শাইখুল আযহার এবং রাষ্ট্রদূতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

রাষ্ট্রদূতের এ সাক্ষাৎ এর খবরটি আল আযহার বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র সওতুল আযহার পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমে গুরুত্বসহকারে প্রকাশিত হয়েছে।

আর/১০:১৪/১২ আগষ্ট

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে