Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২১ আগস্ট, ২০১৯ , ৬ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (32 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১২-০৮-২০১২

নেতা না হয়ে নিজেকে আবিষ্কার কর: ড. জাফর ইকবাল


	নেতা না হয়ে নিজেকে আবিষ্কার কর: ড. জাফর ইকবাল

“নেতা হওয়ার চেষ্টা করবে না। তোমরা জীবনটাকে উপভোগ করতে শেখ” ‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ তরুণ নেতৃত্ব বিষয়ক সেমিনারে বক্তব্য দিতে গিয়ে এ কথা বলেন ড. মুহাম্মদ জাফর ইকবাল।

তিনি বলেন, “নিজের জীবন উপভোগ করা মানেই পছন্দের কাজগুলো করতে থাকা। কাজ করতে করতেই একদিন তুমি নিজেকে নেতা হিসেবে আবিষ্কার করতে পারবে।”

ড. মুহাম্মাদ জাফর ইকবার তরুণদের দায়িত্বশীল হতে উপদেশ দেন। তিনি বলেন, “আমাদের খুব বেশি মেধাবীর প্রয়োজন নেই। প্রয়োজন আগ্রহী ও উৎসাহী মানুষ।”

প্রতিযোগিতামূলক কাজ থেকে বের হয়ে এসে সবাইকে একসঙ্গে মিলেমিশে কাজ করার প্রতিও গুরুত্ব দেন ড. জাফর ইকবাল।

ডিজিটাল ওয়ার্ল্ডের ভেন্যু বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হারমোনি কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এ সেমিনার সমন্বয়ক ছিলেন মুনির হাসান। ড. মুহাম্মদ জাফর ইকবাল ছাড়াও এতে ছিলেন দক্ষিণ আফ্রিকার একজন নারী লেখক এবং অ্যাকটিভিস্ট।

এ ছাড়াও প্রথম বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আশির দশকের জনপ্রিয় বিতার্কিক ফরহাদুর রেজা।

তিনি তরুণদের উদ্দেশ্যে বলেন, ‘‘এখানে কেউ ভবিষ্যতের নেতা নও। এখানে তোমরা সবাই বর্তমানের নেতা। তোমরা যা ইচ্ছা তাই করতে পারো। তোমাদের সেই ক্ষমতা আছে।”

ফরহাদুর রেজা নেতৃত্ব বিষয়ে পরিবারের ভূমিকার ওপর গুরুত্ব দেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘‘আমরা আমাদের প্রাথমিক এবং মূল শিক্ষা পরিবার থেকে পেয়ে থাকি। তাই পরিবারের বন্ধন শক্ত হতে হবে।”

প্রসঙ্গত, ৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া ডিজিটাল ওয়ার্ল্ডের দ্বিতীয় দিন ছিল শুক্রবার। ৮ ডিসেম্বর শনিবার তিন দিনব্যাপী এ তথ্য উৎসবের আনুষ্ঠানিক পর্দা নামবে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে