Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৪ জুলাই, ২০২০ , ২০ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 2.6/5 (47 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১২-০৮-২০১২

পৃথিবীর প্রাচীনতম পান্ডা সদৃশ ভাল্লুক


	পৃথিবীর প্রাচীনতম পান্ডা সদৃশ ভাল্লুক

পৃথিবীর প্রাচীনতম পান্ডা সদৃশ ভাল্লুক প্রজাতির সন্ধান পাওয়া গেছে স্পেনে। ছোট গাছে উঠতে পারা এই গেছো পান্ডা সদৃশ ভাল্লুক প্রায় ১১ মিলিয়ন বছর আগে হিউমিড জঙ্গলে বাস করতো, যা বর্তমানে স্পেনে অবস্থিত।

এক গবেষণা থেকে ধারণা করা হচ্ছে, পান্ডার পূর্ব-পুরুষ এই প্রাণীর উপত্তি ইউরোপ মহাদেশে। স্পেনের জারাগোজা অঞ্চলে প্রাপ্ত কিছু হাড় এবং দাঁত থেকে সনাক্ত করা হয়েছে ১১ মিলিয়ন বছর আগে বসবাসকারী এই প্রজাতি ‘এগ্রিয়ার্কটোস বিটরিক্স’ নামে পরিচিত ছিল।

চলতি বছরের শুরুর দিকে বিজ্ঞানীরা এগ্রিয়ার্কটোস বিটরিক্সের চোয়াল খুঁজে পায় এবং হাঙ্গেরীর অন্য প্রজাতির এগ্রিয়ার্কটোসের সঙ্গে তুলনা করে সিদ্ধান্ত নেয় এগ্রিয়ার্কটোস বিটরিক্স হল এদের নিজস্ব গোত্র যা ‘ক্রিটজোরেক্টোস’ নামে পরিচিত।

সর্বভূক প্রাণী সদৃশ প্রাপ্ত চোয়াল দেখে গবেষকরা ধারণা করছেন, বর্তমান সময়ের পান্ডার মতো এরাও তৃণভোজী প্রাণী ছিল। পাশাপাশি অন্যান্য ছোট ভাল্লুকের সঙ্গেও মিল ছিল এদের। এরা গাছে ওঠায় পটু ছিল। ধারণা করা হচ্ছে, সেই সময়ে বড় শিকারী প্রাণীর হাত থেকে বাঁচার জন্য এরা গাছে উঠতো।

১৩০ পাউন্ড বা ৬০ কেজি ওজনের এগ্রিয়ার্কটোস বিটরেক্স আকারে পান্ডার চেয়ে ছোট, এমনকি বর্তমান সময়ের সান এবং স্পেক্টেকলেড ভাল্লুকের চেয়েও ছোট হয়।

তবে ইউরোপীয় পান্ডার পূর্ব-পুরুষ কিভাবে চীনে গেল এ বিষয়ে এখনও কোনো পরিস্কার ধারণা পাওয়া যায় নি।
গবেষণা সংশ্লিষ্ট গবেষক এবিলা বলেন, আগের গবেষণায় দেখা গেছে, আবহাওয়ার পরিবর্তন হলে পান্ডা এবং ভাল্লুক বাসস্থান পরিবর্তন করে। ১১ মিলিয়ন বছর আগে দক্ষিণ-পশ্চিম ইউরোপে উষ্ণ আবহাওয়া থাকাতেই হয়তো এরা হিউমিডের শীতল পরিবেশে চলে যায়।

বিচিত্রতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে