Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২১ আগস্ট, ২০১৯ , ৬ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.4/5 (18 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১২-০৫-২০১২

বাংলাদেশে ইল্যান্সের যাত্রা শুরু


	বাংলাদেশে ইল্যান্সের যাত্রা শুরু

বাংলাদেশি দক্ষ প্রোফেশনালদের অনলাইনে চাকরির সুযোগ বাড়াতে ও তাদের সঙ্গে দৃঢ় সম্পর্ক গড়ে তোলার লক্ষ্য বিশ্বের শীর্ষস্থানীয় ফ্রিল্যান্স প্রতিষ্ঠান ইল্যান্স আনুষ্ঠানিকভাবে ঢাকায় তাদের কার্যক্রম শুরু করেছে।

বাংলাদেশের ইল্যান্সের কান্ট্রি ম্যানেজার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে সাইদুর মামুন খানকে।

যাত্রার প্রাথমিক উদ্যোগ হিসেবে কয়েকটি ফ্রিল্যান্স ট্রেনিং সেশন ও কর্মশালা আয়োজন করেছে ইল্যান্স। এর মধ্যে ‘ইল্যান্স’স ওয়ার্ক ডিফারেন্টলি সামিট ২০১২’ শীর্ষক প্রথম সেশনটি মঙ্গলবার বেসিস (বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস)-এর অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। ইল্যান্সের আন্তর্জাতিক টিমের সদস্য হিসেবে এতে উপস্থিত ছিলেন ইল্যান্সের ইউরোপ শাখার ভাইস প্রেসিডেন্ট জেতিল জে. ওলসেন ও যুক্তরাষ্ট্র শাখার প্রতিনিধি অ্যালেক্স ইউন।

ভাইস প্রেসিডেন্ট জেতিল জে. ওলসেন বলেন, “বাংলাদেশের মেধাবী ফ্রিল্যান্সাররা দক্ষতা ও সৃজনশীলতার দিক দিয়ে পৃথিবীর সেরা ফ্রিল্যান্সারদের কাতারে পড়েন।”

তিনি আরও বলেন, “আমাদের উদ্যোগ এ দেশের ফ্রিল্যান্সারদের অনলাইন চাকরির বাজারে নিজস্ব শক্তিশালী অবস্থান গড়তে ও ইল্যান্সকে প্রতিনিয়ত নতুন নতুন গ্রাহকের কাছে পৌঁছাতে সাহায্য করবে বলে আশা করছি।”

ভবিষ্যতে ইল্যান্সের এমন আরও বেশ কিছু কর্মশালা আয়োজনের পরিকল্পনা আছে বলে জানান কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান।

এছাড়া ইল্যান্সের আন্তর্জাতিক টিম ঢাকায় থাকাকালে ‘ডিজিটাল ওয়ার্ল্ড’, ‘বাংলাদেশ আউটসোর্সিং কনফারেন্স’ ও ‘পজিশনিং বাংলাদেশ’ নামে আরও তিনটি কর্মশালায় অংশগ্রহণ করবেন বলে জানান তিনি।

প্রতিষ্ঠানটির একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশে বর্তমানে নিবন্ধিত ফ্রিল্যান্সারদের সংখ্যা প্রায় ২৮ হাজার (বিশ্বে ১৪তম)। এছাড়া ২০১১ সালের তুলনায় চলতি বছর নতুন নিবন্ধিত ফ্রিল্যান্সারের হার বেড়েছে ১৪৩ শতাংশ। ইল্যান্সে কোনোরকম পূর্ব অভিজ্ঞতা ছাড়া কাজ পাওয়ার হার বেড়েছে ১৫০ শতাংশ। নতুন ও পুরনো মিলিয়ে মোট নিয়োগ পাওয়ার হার বেড়েছে ১৩৫ শতাংশ। ঢাকা, চট্টগ্রাম, বগুড়া ও সিলেটে ফ্রিল্যান্সারদের আয়ের হার সবচেয়ে বেশি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, চলতি বছর বাংলাদেশের ফ্রিল্যান্সারদের জন্য ৯ হাজারেরও বেশি চাকরি সুবিধা প্রদান করেছে ইল্যান্স, যার মধ্যে পিইচপি, এইচটিএমএল, ফটোশপ, সিএসএস, গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি সব ধরনের কাজই রয়েছে।

উল্লেখ্য, নরওয়ের ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান ইল্যান্সে বর্তমানে বিশ্বব্যাপী ২০ লাখের বেশি ফ্রিল্যান্সার কাজ করছেন। প্রতি বছর ১০ লাখেরও বেশি নতুন নিয়োগ সম্পন্ন করে থাকে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে