Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ , ২৯ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (39 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৮-০২-২০১৭

রিয়াদে এমআরপি আবেদন নেওয়া শুরু

রিয়াদে এমআরপি আবেদন নেওয়া শুরু

রিয়াদ, ০২ আগস্ট- রিয়াদে সৌদি পোস্টের নির্ধারিত ১০টি শাখায় প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্ট (এমআরপি) সংগ্রহ করতে পারবেন বাংলাদেশিরা। গতকাল মঙ্গলবার থেকে এই কার্যক্রম শুরু হয়েছে। রিয়াদে বাংলাদেশ দূতাবাস আজ বুধবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

প্রবাসী বাংলাদেশিদের সহজে সেবা দেওয়া নিশ্চিত করতে বাংলাদেশ দূতাবাস শুধু এমআরপি আবেদন সৌদি পোস্টের নির্ধারিত দপ্তরের মাধ্যমে জমা নেওয়া এবং নতুন এমআরপি বিতরণের কাজ শুরু করেছে। ১ অক্টোবর থেকে বাধ্যতামূলকভাবে উল্লেখিত সৌদি পোস্টের নির্দিষ্ট শাখাগুলোতে এমআরপি রিইস্যুর জন্য আবেদন জমা দিতে হবে। ৩০ সেপ্টেম্বরের পর দূতাবাসে এমআরপি রিইস্যুর কোনো আবেদন জমা নেওয়া হবে না।

সৌদি পোস্টের মাধ্যমে এই সেবা নিতে রিয়াদ শহরের মধ্যে বসবাসকারীকে নির্ধারিত ফিয়ের অতিরিক্ত মাত্র ৪০ রিয়াল এবং রিয়াদ ছাড়া অন্য যেকোনো শহরের জন্য ৮০ রিয়াল সৌদি পোস্টের অফিসে জমা দিতে হবে। কারণ, পাসপোর্টের জন্য দূতাবাসে আসতে হলে কমপক্ষে একদিন ছুটি নিতে হয়। ছুটি না পেলে বেতন কাটার শর্তে দূতাবাসে আসতে হয়। নতুন ব্যবস্থায় প্রবাসীদের অর্থ ও সময় বাঁচবে।

এমআরপির আবেদন জমা দেওয়ার সময় মেয়াদ উত্তীর্ণ মূল পাসপোর্ট এবং তার একটি অনুলিপি (মূল পাসপোর্ট শুধু দেখাতে হবে, তা জমা নেওয়া হবে না), পূরণকৃত রিইস্যু ফরম, মূল ইকামা এবং ইকামার অনুলিপি (মূল ইকামা শুধুমাত্র প্রদর্শন করতে হবে, তা জমা নেওয়া হবে না) দিতে হবে। দূতাবাসের ওয়েবসাইটে (www.bangladeshembassy.org.sa) এ সংক্রান্ত বিস্তারিত তথ্য দেওয়া আছে।

সৌদি পোস্ট তাদের নির্দিষ্ট বুথের মাধ্যমে গ্রাহকের কাছ থেকে পূরণকৃত রিইস্যু ফরম ও আনুষঙ্গিক কাগজপত্র সংগ্রহ করে দূতাবাসে জমা দেবে এবং নতুন পাসপোর্ট তৈরি হওয়ার পর দূতাবাস সেটি হস্তান্তর করলে সৌদি পোস্ট তা গ্রাহককে একই বুথের মাধ্যমে ফেরত দেবে। সৌদি পোস্ট সংগৃহীত রিইস্যুর আবেদনপত্রটি দূতাবাসে হস্তান্তরের পরপরই একটি খুদে বার্তা দেবে এবং পাসপোর্ট বিতরণের জন্য তৈরি হওয়া মাত্রই পাসপোর্ট সংগ্রহের অনুরোধ জানিয়ে খুদে বার্তা পাঠাবে। আবেদন জমা দেওয়ার পর থেকে শুরু করে পাসপোর্ট পাওয়া পর্যন্ত সময় লাগবে ২০/২৫ দিন। এ ছাড়া যেকোনো সময় সৌদি পোস্টের ওয়েবসাইটে গিয়ে আবেদনটি কোন অবস্থায় রয়েছে তা জানা সম্ভব হবে।

উল্লেখ্য, ২০১৪-২০১৫ সালের মধ্যে দূতাবাস প্রায় চার লাখ এমআরপি ইস্যু করেছিল।

এমএ/ ১০:২৪/ ০২ আগস্ট

সৌদি আরব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে