Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২১ আগস্ট, ২০১৯ , ৬ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১১-২৭-২০১২

দেশে ইন্টারনেট সেবার মানোন্নয়নে কর্মশালা


	দেশে ইন্টারনেট সেবার মানোন্নয়নে কর্মশালা

ফাইবার অপটিক ইন্টারনেট সেবার মানোন্নয়নে কাঠামোগত পদ্ধতি নিয়ে কর্মশালার আয়োজন করে ফাইবার টু দ্য হোম (এফটিটিএইচ) কাউন্সিল এশিয়া প্যাসিফিক।
ঢাকায় দিনব্যাপী এ কর্মশালার পরিচালনা করে এফটিটিএইচ কাউন্সিল এশিয়া প্যাসিফিক। গুগল, টেলকম ইন্দোনেশিয়া, সিসকো সিস্টেমস, সুমিতোমো, ফুজিকুরা, হুয়াওয়ে, স্যামসাং, সানকো অ্যাডভান্সড কম্পোনেন্টস, ড্যুরা-লাইন ছাড়াও বেশ কটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে মিলে কাজ করছে অলাভজনক প্রতিষ্ঠান এফটিটিএইচ কাউন্সিল এশিয়া প্যাসিফিক।
এ মুহূর্তে এশিয়া মহাদেশের বিভিন্ন দেশের ব্যবসায়িক প্রতিষ্ঠানের সঙ্গে মিলে বহুমুখী সেমিনার ও কর্মশালার আয়োজন করছে এ কাউন্সিল। বাংলাদেশে তারা ফাইবার অপটিক প্রযুক্তি উন্নতীকরণ নিয়ে কাজ করছে।
বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে উল্লেখযোগ্য অগ্রগতি হওয়ায় এফটিটিএইচ কাউন্সিল এশিয়া প্যাসিফিক বিশেষভাবে এ দিকটি নিয়ে কর্মশালার আয়োজন করেছে। শীর্ষস্থানীয় প্রযুক্তিনির্ভর প্রতিষ্ঠান, ইন্টারনেট সার্ভিস প্রোভাডার্স (আইএসপিএস), নেটওয়ার্ক সার্ভিস প্রোভাইডার্স, মোবাইল অপারেটরস, ওয়াইম্যাক্স অপারেটরস, সরকারি কমিশন এবং অন্য সব ব্যবসায়িক প্রতিষ্ঠান এ কর্মশালায় অংশগ্রহণ করে।
এ ছাড়া সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় নীতিনির্ধারকরাও এ কর্মশালায় অংশগ্রহণ করে। দেশি-বিদেশি জনশক্তি ও এফটিটিএইচ প্রযুক্তি কাজে লাগিয়ে দেশের নেটওয়ার্কিংয়ের খাতকে সমৃদ্ধকরণ করার উদ্দেশ্যেই এ আয়োজন করা হয়।
এ কর্মশালার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান সুনিল কান্তি বোস। এ ছাড়া বিশেষ অতিথি ছিলেন তথ্য যোগাযোগ ও প্রযুুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান।
বাংলাদেশে ফাইবার অপটিক ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কথা বলেন বক্তারা। বাংলাদেশে এফটিটিএইচ প্রযুক্তি ব্যবহারের বিভিন্ন দিক তুলে ধরা হয়। এ ছাড়া এফটিটিএইচ নেটওয়ার্কের নিরাপত্তা নিয়ে বক্তৃতা দেন ভারতের নেস্ট গ্র“পের এসএফও টেকনলোজির প্রধান আইটি অফিসার ড. কেআর শুরেস নায়ের।
এতে আরও উপস্থিত ছিলেন বিটিসিএলয়ের টেলিকম নেটওয়ার্ক ডেভেলপমেন্ট প্রজেক্টের পরিচালক মশিউর রহমান, চীনের সাংহাই কমিউনিশেনস সার্র্ভিসেসের বিপণন ব্যবস্থাপক লি ইয়ং ফেঙ। এ আয়োজনের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে ছিল বাংলাদেশের অনুষ্ঠান ব্যবস্থাপনা প্রতিষ্ঠান মেকার কমিউনিকেশন।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে