Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২১ আগস্ট, ২০১৯ , ৬ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.5/5 (48 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১১-২৬-২০১২

বাড়ছে গাড়িতে ইন্টারনেট ব্যবহার


	বাড়ছে গাড়িতে ইন্টারনেট ব্যবহার

সব ক্ষেত্রে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বাড়ছে। মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার বাড়ছে আরও বেশি। এমনকি তরুণদের মধ্যে গাড়ি চালানোর সময় ইন্টারনেটের ব্যবহারও বেড়েছে। অনেকেই ২৪ ঘণ্টার অধিকাংশ সময় ইন্টারনেটে থাকতে অভ্যস্ত হয়ে গেছেন।
টেকস্পট.কম জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ১৮ থেকে ২৯ বছর বয়সী গাড়ি চালকদের ৪৮ শতাংশই গাড়ি চালানোর সময় ইন্টারনেট ব্যবহার করেন। এদের মধ্যে স্মার্টফোন ব্যবহার করেন ২১ শতাংশ।
স্টেট ফার্ম ইন্স্যুরেন্সের এক জরিপ থেকে এসব তথ্য জানা গেছে।
গাড়ি চালানোর সময় ই-মেইল দেখা, সামাজিক সাইটে স্ট্যাটাস আপডেট করা ও অনলাইনে চ্যাট করার পরিমাণ প্রতি বছরই বাড়ছে। তরুণদের আগ্রহ এক্ষেত্রে সবচেয়ে বেশি।
জরিপে দেখা যায়, ২০০৯ সালে সব বয়সী মানুষের মধ্যে মাত্র ১৩ শতাংশ গাড়ি চালানোর সময় ইন্টারনেট ব্যবহার করতেন। এখন এ হার ২১ শতাংশেরও বেশি। ২০০৯ সালে ১৮ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে গাড়ি চালানোর সময় ইন্টারনেট ব্যবহারের হার ছিল ২৯ শতাংশ, বর্তমানে যা ছাড়িয়ে গেছে ৪৮ শতাংশে। এ ছাড়া এ ধরনের চালকদের ৩০ শতাংশ গাড়ি চালানোর সময় সামাজিক যোগাযোগের সাইট ব্যবহার করেন, যা ২০০৯ সালের তুলনায় ২০ শতাংশ বেশি। এ বয়সী ব্যক্তিদের ৩৬ শতাংশ সামাজিক যোগাযোগের সাইট ব্যবহার করেন ও ৪৩ শতাংশ ই-মেইল চেক করেন।
তবে বয়সের সঙ্গে সঙ্গে এ প্রবণতা কমে যায় বলে জরিপে বলা হয়।
আইনানুসারে গাড়ি চালানোর সময় মুঠোফোন ব্যবহারের উপর নিষেধাজ্ঞা থাকলেও তিন-চতুর্থাংশ চালক এ নিয়ম মানেন না বলে জানা যায়।
প্রতি মাসে ১ থেকে ৮০ ঘণ্টা পর্যন্ত গাড়ি চালান, এমন ১ হাজার গাড়ি চালকের ওপর এ জরিপ চালানো হয়েছে। তাদের সবার বয়স ১৭ বছরের উপর।
প্রসঙ্গত, সম্প্রতি গবেষণা প্রতিষ্ঠান ফরেস্টার রিসার্চের এক গবেষণায় দেখা গেছে, ২০১৪ সালের মধ্যে ইউরোপে মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩৯ শতাংশ, যা ২০১১ সালে ছিল মাত্র ১৩ শতাংশ।
ব্যবহারকারীরা উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট থেকে শুরু করে অন্যান্য মাধ্যমেও ইন্টারনেট ব্যবহার করছেন। তবে সার্বক্ষণিক ব্যবহারের জন্য মোবাইল ফোনে ইন্টারনেটেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করছেন বলে গবেষণা থেকে জানা যায়।
গবেষকদের মতে, আগামী ২০১৫ সাল নাগাদ বাংলাদেশের অন্তত ১৫ শতাংশ পরিবারে ইন্টারনেট সংযোগ থাকলে সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্য (এমডিজি) পূরণ সহজ হবে। প্রায় ১৬ কোটি জনসংখ্যার বাংলাদেশ বিদেশি বিনিয়োগকারীদের জন্য লোভনীয় বাজার। বর্তমানে বাংলাদেশের জনসংখ্যার অর্ধেকেরও বেশি মোবাইল ফোন ব্যবহার করছে। থ্রিজি প্রযুক্তি চালুর ফলে দেশে স্মার্টফোন ব্যবহারকারির সংখ্যা দ্রুত বাড়ছে। সেইসাথে বাংলাদেশে গুগল, ফেসবুক সহ অনলাইন পোর্টালগুলো জনপ্রিয় হচ্ছে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে