Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৮ জানুয়ারি, ২০২০ , ১৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (88 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৭-১৭-২০১৭

কাতারে প্রবাসী বাংলাদেশিদের চোখে 'অবরোধ ইস্যু'

কাতারে প্রবাসী বাংলাদেশিদের চোখে 'অবরোধ ইস্যু'

কাতার, ১৭ জুলাই- এক মাসেরও বেশি সময় ধরে জল, স্থল ও আকাশপথে আরব দেশগুলো কাতারের ওপর কূটনৈতিক ও অর্থনৈতিক অবরোধ আরোপ করে রেখেছে। তা সত্ত্বেও তেল-গ্যাসসমৃদ্ধ উপসাগরীয় এই ছোট্ট দেশটির চোখ ঝলসানো শপিং মল ও বিলাসবহুল হোটেলগুলোতে অবরোধের চিহ্ন খুব কমই চোখে পড়ছে।

রাজধানী দোহায় আগের মতোই ভিড় জমাচ্ছে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে নামিদামি লোকজন। ভিড় জমাচ্ছে বিভিন্ন ফুটবল দলের খেলোয়াড়েরা। গত সপ্তাহেই দোহার একটি জমকালো মলে ভক্তদের সঙ্গে সময় কাটিয়েছেন বিখ্যাত ফুটবল দল বার্সেলোনার খেলোয়াড় জেরার্ড পিকে, সার্গিও বাসকেটস ও জর্ডি অ্যালবা। কাতারেই অনুষ্ঠিত হচ্ছে ২০২২ সালের বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট।

কাতারজুড়ে শোভা পাচ্ছে জাতীয় পতাকা। দেশটির ৩৭ বছর বয়সী আমির শেখ তামীম বিন হামাদ আল থানিকে সমর্থন জানিয়ে বিশাল বিলবোর্ড টাঙানো। তা থেকে বাদ পড়েনি বাংলাদেশও।

কাতারের প্রতি সমর্থন ও ভালোবাসা ব্যক্ত করেছেন বহু প্রবাসী বাংলাদেশি। তেমনই একজন তৌফিক চৌধুরি। কাতারের প্রতি ভালোবাসা জানাতে দু'হাতে কাতার-বাংলাদেশের পতাকা নিয়ে বিভিন্ন জায়গায় ঘুরছেন।

তৌফিক বলেন, বর্তমান প্রেক্ষাপটে আমরা কোনো পার্থক্য অনুভব করছি না। বরং সর্বত্রই একটা উৎসবের আমেজ মনে হচ্ছে। বরং সৌদি জোটের অবরোধের কারণে ছোট্ট এই দেশটি বিশ্বের কাছে আরো পরিচিতি লাভ করেছে।

গত জুন মাসের শুরুর দিকে মধ্যপ্রাচ্যজুড়ে সন্ত্রাসবাদ ও উপসাগরীয় দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে কাতারকে একঘরে রাখার পদক্ষেপ নেয় সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর।

সন্ত্রাসবাদ সমর্থনের অভিযোগ অস্বীকার করে কাতার তার প্রতি অবরোধ আরোপের নিন্দা জানায়। পাশাপাশি সৌদি জোটের অবরোধকে কাতারের সার্বভৌমত্বের প্রতি আক্রমণ বলে অভিহিত করে।

এআর/২২:১৬/১৭ জুলাই

কাতার

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে