Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯ , ২৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১১-১৯-২০১২

ওবামার সফরে বাংলাদেশের প্রতিনিধিত্ব থাকা উচিত ছিল: নাজমুল হুদা


	ওবামার সফরে বাংলাদেশের প্রতিনিধিত্ব থাকা উচিত ছিল: নাজমুল হুদা

দ্বিতীয় মেয়াদে নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মিয়ানমার সফরে বাংলাদেশের প্রতিনিধিত্ব থাকা উচিত ছিল বলে মন্তব্য করেছেন সাবেক মন্ত্রী ও বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার প্রতিষ্ঠাতা ব্যরিস্টার নাজমুল হুদা।
সোমবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ-মিয়ানমার সম্প্রীতি পরিষদ আয়োজিত ‘মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মিয়ানমার সফরে রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যাশা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
তিনি বলেন, যখন ওবামার মিয়ানমারে সফরসূচির বিষয়ে কথাবার্তা চলছিল, তখন বাংলাদেশ সরকারের উচিত ছিল মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা করা এবং ওবামার সফরে বাংলাদেশের প্রতিনিধিত্ব রাখা।
মিয়ানমারের রোহিঙ্গা সমস্যাকে সাম্প্রদায়িক সমস্যার চেয়ে অনেক বেশি প্রকট অর্থনৈতিক সমস্যা দাবি করে তিনি বলেন, এই অঞ্চলে এই সমস্যাকে জিইয়ে রাখা আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ।
তিনি বলেন, বিশ্ব সম্প্রদায়কে বিশেষ করে মুসলিম বিশ্বকে এ সমস্যার ব্যাপকতা বোঝাতে হবে। এই সমস্যা অবশ্যই সমাধানযোগ্য।
যদি ওবামা এ বিষয়ে চাপ প্রয়োগ করেন তবেই এ সমস্যার সমাধান হতে পারে বলেও তিনি মনে করেন।
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সাং সুচির বক্তব্যকে দু:খজনক আখ্যায়িত করে তিনি বলেন, বিশ্ব সম্প্রদায় তার ওই বক্তব্যের নিন্দা জানিয়েছে।
তিনি আরো বলেন, রোহিঙ্গাদের নূন্যতম মর্যাদা নিয়ে বেঁচে থাকার অধিকার আছে। প্রয়োজনে জাতিসংঘে এ বিষয়ে আলোচনার সূত্রপাত করতে হবে।
নাজমুল হুদা আশা প্রকাশ করেন, ওবামার মিয়ানমার সফর পরবর্তী করণীয় হবে রোহিঙ্গা সমস্যার সমাধান করা।
মিয়ানমার-বাংলাদেশ সম্প্রীতি পরিষদের মহাসচিব আবিদ উল্লাহর সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বুদ্ধিষ্ট ফেডারেশনের যুগ্ম সম্পাদক ড. সুকোমল বড়ুয়া, সাংবাদিক সঞ্জীব চৌধুরী, বদিউল আলম বদি প্রমুখ।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে