Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ , ২৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৮-২০১২

যুক্তরাজ্যে হাইকমিশনার কায়েস


	যুক্তরাজ্যে হাইকমিশনার কায়েস

ঢাকা, ১৮ নভেম্বর- পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েসকে যুক্তরাজ্যে হাইকমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। পরবর্তী সচিব হচ্ছেন বর্তমানে মহাপরিচালকের পদে থাকা শহিদুল হক। ২০০৯ সালের ৮ জুলাই থেকে পররাষ্ট্র সচিবের পদে থাকা মিজারুল কায়েস কবে দায়িত্ব হস্তান্তর করছেন তা এখনো নির্ধারণ হয়নি। নতুন সচিব নিয়োগের আনুষ্ঠানিক ঘোষণাও আসেনি। তবে সূত্র নিশ্চিত করেছে, পরবর্তী পররাষ্ট্র সচিব হচ্ছেন শহিদুল হক। আগামী মাসের প্রথম সপ্তাহে এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে।

 
মিজারুল কায়েসের তিন বছর মেয়াদ পূর্ণ হলে বেশ কয়েক দিন ধরেই পররাষ্ট্র সচিব হিসেবে শহিদুল হকের নাম আলোচনায় রয়েছে। দীর্ঘদিন লিয়েনে থাকা শহিদুল বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মহাপরিচালকের পদে আছেন। ৮৬ ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের এই কর্মকর্তা ২০০১ সাল থেকে লিয়েনে ছিলেন। সর্বশেষ তিনি জেনেভায় আইওএম'র 'আন্তর্জাতিক সহযোগিতা ও অংশীদারিত্ব' শাখায় পরিচালকের দায়িত্ব পালন করেন। দীর্ঘদিন ছুটিতে থাকায় শহিদুল হকের পদোন্নতি নিয়মিত করার প্রক্রিয়া চলছে। সরকারের নীতিগত অনুমোদন থাকায় যথাসম্ভব দ্রুততার সঙ্গে তা করা হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, যুক্তরাজ্যে হাইকমিশার সাইদুর রহমান খানের স্থলাভিষিক্ত হচ্ছেন মিজারুল কায়েস। পেশাদার কূটনীতিক মিজারুল এর আগে মালদ্বীপে হাইকমিশনার ও রাশিয়ায় রাষ্ট্রদূত ছিলেন। টোকিও, জেনেভা ও সিঙ্গাপুরসহ বিভিন্ন কূটনৈতিক মিশনে কাজ করা কায়েস মন্ত্রণালয়ের সার্ক, সাউথ ইস্ট এশিয়া, ইকোনমিক অ্যাফেয়ার্স, এঙ্টার্নাল পাবলিসিটি ও ইউএনসিএলওএস ডেস্কের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লিবারেল আর্টস বিভাগ থেকে স্নাতক ও যুক্তরাষ্ট্রের হার্ভার্ড কেনেডি স্কুল অব গভর্নমেন্ট থেকে লোকপ্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। মিজারুল বিভিন্ন আঞ্চলিক, আন্তর্জাতিক ও জাতিসংঘের বিভিন্ন সভায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। তিনি শিল্প-সাহিত্যের অনুরাগী এবং পৃষ্ঠপোষক। বাংলা একাডেমী ও জাতিসংঘে অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আজীবন সদস্য। বিশ্ব সাহিত্য কেন্দ্রের ট্রাস্টি বোর্ডের সদস্য কায়েস দুই সন্তানের জনক।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে