Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২১ আগস্ট, ২০১৯ , ৬ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১২-২০১২

নতুন বাংলা ফন্ট ‘আমার বর্ণমালা’ তৈরির উদ্যোগ


	নতুন বাংলা ফন্ট ‘আমার বর্ণমালা’ তৈরির উদ্যোগ

ঢাকা, ১১ নভেম্বর- দেশে প্রথমবারের মত সরকারি উদ্যোগে বাংলা একাডেমীর নেতৃত্বে ইউনিকোড সুবিধা সম্বলিত নতুন বাংলা ফন্ট ‘আমার বর্ণমালা’ প্রস্তুতের উদ্যোগ নেয়া হয়েছে। এ উদ্যোগ বাস্তবায়নে বাংলা একাডেমী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক্স ডিজাইন বিভাগ ও প্রধামন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেনশন (এটুআই) প্রোগ্রামের মধ্যে আগামীকাল ১২ নভেম্বর বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ প্রেস ব্রিফিং রুমে এক ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 
বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক্স ডিজাইন বিভাগের চেয়ারম্যান প্রফেসর নাইমা হক ও একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার নিজ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করবেন। বাংলা একাডেমী জানায়, সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে বাংলা একাডেমী, ঢাকা বিশ্ববিদ্যালয় ও একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন।
 
বর্তমানে দেশে অনলাইনে ভাষা চর্চার জন্য একাধিক বাংলা ফন্ট থাকলেও তা বাংলা একাডেমীর প্রত্যক্ষ বা পরোক্ষ সংশ্লিষ্টতা বা অনুমোদন ছাড়াই প্রস্তুত করা হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠান নিজেদের মত করে ফন্ট প্রস্তুত করে ব্যবহার ও বিতরণ করছে। এসব ফন্টে যুক্তবর্ণ ও অন্যান্য বিষয় ব্যবহারের ক্ষেত্রে অসুবিধা রয়ে গেছে। এর ফলে প্রমিতকরণের কাজটি অসম্পূর্ণই থেকে গেছে। এছাড়া সরকারের সকল সেবাকে ই-সেবায় রূপান্তর ও জনগণের দোরগোড়ায় সেবা নিশ্চিত করার লক্ষ্যে প্রায় ২৫ হাজার সরকারি অফিসের ওয়েবসাইট নির্মাণাধীন।
 
মোবাইল ফোনের মাধ্যমেও সরকারি সেবা নিশ্চিত করার উদ্যোগ নেয়া হয়েছে। এমন প্রেক্ষাপটে সরকারি উদ্যোগে সাধারণ মানুষের চাহিদা মাথায় রেখে ইউনিকোড সুবিধা সম্বলিত প্রমিত বাংলা ফন্ট প্রস্তুতের উদ্যোগ নেয়া হয়েছে। বাংলা একাডেমী বাংলা ভাষা ও ফন্ট বিষয়ক গবেষণা, সংরক্ষণ ও বিকাশের দায়িত্বে নিয়োজিত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। সমঝোতা স্মারক অনুযায়ী বাংলা একাডেমীর নেতৃত্বে ফন্ট প্রস্তুত, প্রমিতকরণ, প্রচারণা ও বিতরণের কাজে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক্স ডিজাইন বিভাগ কারিগরি ও একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম আর্থিক সহায়তা প্রদান করবে।
 
সমাজের সকল শ্রেণী পেশার মানুষের কাছে তথ্য প্রযুক্তির সুবিধা পৌঁছে দিয়ে একটি জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের পক্ষ থেকে নানাবিধ উদ্যোগ নেয়া হয়েছে। বাংলা ভাষার সবচেয়ে বড় তথ্য ভান্ডার জাতীয় ই-তথ্যকোষ এবং মোবাইল ফোনের জন্য প্রমিত বাংলা কী প্যাড চালু এর মধ্যে উল্লেখযোগ্য। এসব উদ্যোগের ফলে সাধারণ মানুষ তথ্য প্রযুক্তির সুফল পেতে শুরু করেছে। এরই ধারাবাহিকতায় ‘আমার বর্ণমালা’ তৈরির উদ্যোগ নেয়া হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে