Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ , ১২ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 1.8/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১১-০৭-২০১২

ডেসটিনির বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে ব্যবস্থা নেয়ার নির্দেশ


	ডেসটিনির বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে ব্যবস্থা নেয়ার নির্দেশ

ঢাকা, ০৭ নভেম্বর- ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংকে নির্দেশনা পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়। একইসঙ্গে ডেসটিনি গ্র“পভুক্ত কোম্পানিগুলোর পরিচালকদের অর্থ কোথায় স্থানান্তর হয়েছে তা তদন্ত করে ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়। মঙ্গলবার এ নির্দেশনা পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়। সূত্র জানায়, আট ধরনের অনিয়ম তুলে ধরে সরকারের বিভিন্ন সংস্থার কাছে নির্দেশনা পাঠানো হচ্ছে। 

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, মানি লন্ডারিং আইনে ব্যবস্থা নিতে হবে। একইসঙ্গে পরিচালকদের অর্থ স্থানান্তরের বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়। অর্থ মন্ত্রণালয় থেকে প্রথমবারের মতো বিতর্কিত এই গ্র“পের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হল। ডেসটিনি গ্র“পের অবৈধ কার্যক্রম সম্পর্কিত চূড়ান্ত প্রতিবেদনে উদ্ধৃতি দিয়ে ৬টি সুপারিশ বাংলাদেশ ব্যাংককে জানানো হয়। ওই সুপারিশের মধ্যে ২ ও ৫ কার্যকর করতে নির্দেশনা দিল অর্থ মন্ত্রণালয়। সেখানে বলা হয়েছে, ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির মোট এক হাজার ৮৬৪ কোটি টাকা পাচার ও স্থানান্তরের বিষয়ে মানিলন্ডারিং আইন, ২০১২ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেয়া যেতে পারে। এছাড়া ওই কো-অপারেটিভ সোসাইটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সদস্যদের কাছ থেকে অর্থ সংগ্রহ ও স্থানান্তরে প্রতারণার আশ্রয় গ্রহণ করেছে। এসব প্রতারণার বিরুদ্ধে দণ্ডবিধি অনুযায়ী ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে। ডেসটিনি গ্র“পের বিভিন্ন কোম্পানির পরিচালকরা গ্রাহকদের অর্থ সংগ্রহ করে তাদের ব্যাংক অ্যাকাউন্টে জমা দিয়েছে। এসব অর্থ আবার স্থানান্তর করা হয়েছেÑ এসব বিষয় তদন্ত করে ব্যবস্থা নেয়ার অনুরোধ করা হয় বাংলাদেশ ব্যাংককে। 

সূত্র জানায়, সমবায় আইনে ওই কো-অপারেটিভ সোসাইটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সমবায় অধিদফতরকে বলা হচ্ছে। সুপারিশে উল্লেখ করা হয়, বিধিবহির্ভূতভাবে কমিশন দিয়ে সদস্যদের কাছ থেকে শেয়ারসহ সঞ্চয় আমানত আদায় এবং অসদুদ্দেশ্যে ডেসটিনি-২০০০ লিমিটেডের অলাভজনক অঙ্গ-প্রতিষ্ঠানের বিভিন্ন প্রকল্পে মূলধন বিনিয়োগ, ঋণ প্রদান ও অর্থ স্থানান্তর করা হয়েছে। এসব ক্ষেত্রে সমবায় আইন লংঘিত হয়েছে। 
সুপারিশে বলা হয়েছে, ডেসটিনি পরিবারভুক্ত বেস্ট এভিয়েশন লিমিটেড ও বৈশাখী মিডিয়া লিমিটেড তথ্য গোপন করে আর্থিক প্রতিবেদন দাখিল করেছে। কোম্পানি আইনের আওতায় এই দু’কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে। যথাযথভাবে রাজস্ব পরিশোধ করেছে কিনা তা খতিয়ে দেখতে জাতীয় রাজস্ব বোর্ডকে বলার জন্য সুপারিশ করা হয়। দীর্ঘদিন ধরে নিষ্ক্রিয় ও কার্যক্রমবিহীন অবস্থায় থাকা কোম্পানি বন্ধ করার সুপারিশ রয়েছে। এর আগে ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির ৩৪টি খাতের বিনিয়োগের অর্থ ফেরত আনার উদ্যোগ নেবে সমবায় অধিদফতর। অস্বচ্ছ ও মিথ্যা তথ্য দেয়ায় এসব বিনিয়োগ প্রস্তাব অধিদফতর বাতিল করেছে। এসব খাতে সমবায়ীদের তিনশ’ কোটিরও বেশি টাকা বিনিয়োগ করা হয়েছে। সূত্র জানায়, শর্তসাপেক্ষে পাঁচ লাখ টাকার অধিক বিনিয়োগ করবে ডেসটিনির এমন ৩৪টি প্রস্তাব ৪ মার্চ অনুমোদন দেয় সমবায় অধিদফতর। শর্ত জুড়ে দেয়া হয় ৮টি। এর মধ্যে ছিল প্রতি তিন মাস অন্তর বিনিয়োগের খাতভিত্তিক অগ্রগতি প্রতিবেদন নিবন্ধকের কাছে দাখিল। প্রতিটি বিনিয়োগ অবশ্যই ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের নামে হতে হবে। বিনিয়োগ বা ক্রয়ের কারণে কোন সাধারণ সদস্য আর্থিক ক্ষতির সম্মুখীন হলে সমিতির ব্যবস্থাপনা কমিটির সদস্যরা দায়ী থাকবেন। সমবায় অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ২০১১-১২ অর্থবছরে ৩৪টি খাতে বিনিয়োগের প্রস্তাব পাঠায় ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড। 
এসব প্রস্তাব অনুমোদন করিয়ে নিতে মিথ্যা তথ্য সরবরাহ করা হয়। এমনকি প্রস্তাবনায় অস্বচ্ছতাও ছিল। বিনিয়োগের জন্য আবশ্যিক শর্তও লংঘন করা হয়েছে। এসব বিষয় বিবেচনায় এনে সমবায় অধিদফতর বিনিয়োগ প্রস্তাব বাতিল করল।
বিনিয়োগ প্রস্তাব বাতিল করা হয়েছেÑ পিউক প্রিন্টার্স লিমিটেডের শেয়ার ক্রয়, ডেসটিনি ট্রি-প্লান্টেশনের শেয়ার ক্রয়, এয়ার ডেসটিনি লিমিটেডের শেয়ার ক্রয়, ডেসটিনি সিকিউরিটি ফোর্স লিমিটেডের শেয়ার ক্রয়, আল্পনা ছায়াচিত্র লিমিটেডের শেয়ার ক্রয়। বাতিলের তালিকায় রয়েছেÑ রাজধানীর কাকরাইল, পুরানা পল্টন, বারিধারা, বিজয়নগর, ডায়মন্ড টাওয়ার, ডেসটিনি ভিলেজ, মুন্সীগঞ্জ ও খুলনায় জমি ক্রয়ের প্রস্তাব। এছাড়াও কনফিগার হাউজিং, ডেসটিনি-২০০০ লিমিটেড, সিলভার টাউন, ডিআইবিসি, ডেসটিনি সাসকো প্রপার্টিজ, ডেসটিনি এনভায়রনমেন্ট অ্যান্ড সেভিংস এনার্জি লিমিটেড, কর্ণফুলী ট্রেডিং কর্পোরেশন, বেস্ট এভিয়েশন, ডেসটিনি নিহাজ জুট স্পিনার্সেও বিনিয়োগ প্রকল্প বাতিল করা হয়। ১০ জুলাই সমবায় অধিদফতরের বাতিল করা প্রকল্পের মধ্যে রয়েছেÑ ব্যক্তিগত ঋণ, গাড়ি ক্রয় ঋণ, ফ্ল্যাট ক্রয় ঋণ, কর্মকর্তা-কর্মচারীদের ঋণ ও স্বল্পমেয়াদি ঋণ।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে