Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (161 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৬-২২-২০১৭

সিঙ্গাপুরে বাংলার কণ্ঠ সাহিত্য পরিষদের সম্মেলন

জাহাঙ্গীর বাবু


সিঙ্গাপুরে বাংলার কণ্ঠ সাহিত্য পরিষদের সম্মেলন

সিঙ্গাপুর, ২২ জুন- মিশ্র সংস্কৃতির দেশ সিঙ্গাপুরে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিকাশের দৃঢ় প্রত্যয়ে বাংলাদেশ সেন্টারে অনুষ্ঠিত হয়েছে বাংলার কণ্ঠ সাহিত্য পরিষদের সপ্তম দ্বিবার্ষিক সম্মেলন। গত ১৮ জুন রোববার বাংলার কণ্ঠ কার্যালয়ে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। বিকেল ৫টা থেকে শুরু হয়ে চলে রাত ১০টা পর্যন্ত।

ইফতারের পরে রাত ৮টায় সম্মেলনের মূল পর্বের আলোচনা শুরু হয় কবি শেখ মিজানের কোরআন তিলাওয়াত ও প্রদীপ চক্রবর্তীর গীতা পাঠের মধ্য দিয়ে। সভাপতিত্ব করেন আয়োজক কমিটির আহ্বায়ক অসিত কুমার বাড়ৈ (বাঙ্গালী)। প্রথমে শুভেচ্ছা বক্তব্য দেন সাহিত্য পরিষদের প্রধান উপদেষ্টা বাংলার কণ্ঠ সম্পাদক এ কে এম মোহসীন। তিনি তার বক্তব্যে পরিষদের ইতিহাস তুলে ধরেন।

বক্তব্য দেন সংগঠনের সদস্য আল ইসলাম প্রবাসী, স্বপন ওয়াহিদ, সুজেল হোসেন, এস এইচ আদনান শাহ, শেখ মিজানুর রহমান, মাহবুব আবেদীন, রাশিদুল ইসলাম, জে এম জসীম, মো. জুয়েল ও মো. শহীদুল ইসলাম। অতিথিদের মধ্যে থেকে বক্তব্য দেন শিল্পী রুবেল, কে এইচ আলামিন, শাহাদত রাসেল ও উপদেষ্টা রোকেয়া লিটা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাকারিয়া রহমান।

সঞ্চালনায় ছিলেন মশিউর রহমান। সার্বিক সহযোগিতায় শুভ, স্বপন ওয়াহিদ, শেখ মিজান, আল ইসলাম।

আলোচনার পর সংগঠনের প্রধান উপদেষ্টা নতুন কমিটি ঘোষণা করেন।

নতুন কমিটিতে প্রধান উপদেষ্টা হিসেবে আছেন এ কে এম মোহসীন। উপদেষ্টা কিবরিয়া মো. শাহজাহান, মণিশংকর প্রসাদ, তাপস বিশ্বাস, শহিদুল ইসলাম পিকলু, রোকেয়া লিটা, মো. এনামুল হক, জাহাঙ্গীর আলম বাবু, এম কিবরিয়া শাহ ও রণজিৎ দস্তিদার।

কার্যকরী কমিটির সভাপতি হয়েছেন অসিত কুমার বাড়ৈ (বাঙ্গালী), সিনিয়র সহসভাপতি মো. সহিদুল ইসলাম, সহসভাপতি শেখ মিজানুর রহমান, সাধারণ সম্পাদক হাসনাত মিলন, যুগ্ম সাধারণ সম্পাদক মহসীন আকবর, সাংগঠনিক সম্পাদক স্বপন ওয়াহিদ, সহ সাংগঠনিক আল ইসলাম প্রবাসী, শিক্ষা, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক এইচ এস আদনান শাহ, সহ শিক্ষা সাহিত্য সম্পাদক সুজেল হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক রাশিদুল ইসলাম, সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক জে এম জসীম, কোষাধ্যক্ষ কনক বেলাল, নাট্যবিষয়ক সম্পাদক মাহবুব আবেদীন, সহ নাট্যবিষয়ক সম্পাদক ইব্রাহীম খলিল (ফেরারি বাউল), সমাজসেবা সম্পাদক মাহমুদ-উন নবী, সহ সমাজসেবা সম্পাদক হিমু আহমেদ রাব্বী, ক্রীড়া সম্পাদক শাকিল শাওন, সহ ক্রীড়া সম্পাদক মো. জুয়েল, ধর্মবিষয়ক সম্পাদক যুগ্মভাবে সরকার মহিউদ্দিন ও বকুল রাজবংশী ও দপ্তর সম্পাদক মসিউর রহমান।

কার্যকরী সদস্য সাইফ তমাল, রবিউল হাসান, কে নজরুল, এইচ এম জাহাঙ্গীর, দীপঙ্কর সরকার, আবু বকর সিদ্দিক, মানিক চন্দ্র পাইন, জামাল হোসেন।

উল্লেখ্য, বাংলার কণ্ঠ সাহিত্য পরিষদ সিঙ্গাপুর সরকার অনুমোদিত বাংলা ভাষা, সাহিত্য সংস্কৃতি চর্চার একমাত্র প্রতিষ্ঠান।

সিঙ্গাপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে