Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০ , ১১ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.5/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৬-১১-২০১৭

ফ্রান্সের সর্বোচ্চ সম্মান সৌমিত্র চট্টোপাধ্যায়ের

ফ্রান্সের সর্বোচ্চ সম্মান সৌমিত্র চট্টোপাধ্যায়ের

কলকাতা, ১১ জুন- ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক খেতাব লিজিয়ন অফ অনার-এ এবছর সম্মানিত করা হবে বাঙালি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে। ত্রিশ বছর আগে এই সম্মানে ভূষিত হয়েছিলেন আরেক খ্যাতিমান বাঙালি নির্মাতা সত্যজিৎ রায়।

সত্যজিতের প্রিয় অভিনেতা সৌমিত্র এব্যাপারে আইএএনএসকে জানান, “আামি যতদূর জানি, ভারতের অভিনেতাদের মধ্যে আমিই প্রথম এই সম্মানে ভূষিত হতে যাচ্ছি। আমার গুরুর (সত্যজিৎ রায়) সঙ্গে একই আসনে বসতে পারার এই সম্মান অবিশ্বাস্য। কারণ কাজ করে যাওয়ার সময় কেউ পুরস্কার বা সম্মান নিয়ে চিন্তা করে না, কাজ করে ভালোবাসার জায়গা থেকে।”

১৯৮৭ সালে ফরাসি প্রেসিডেন্ট ফ্রঁসোয়া মিতেরার হাতে এই সম্মানে ভূষিত হয়েছিলেন সত্যজিৎ রায়। তার সঙ্গে ১৪ সিনেমায় কাজের অভিজ্ঞতা হওয়া সৌমিত্র এই সম্মান উৎসর্গ করেছেন তার সিনেমার দর্শক ও ভক্তদের উদ্দেশ্যে।

আইএনএস বলছে, মানব চরিত্র চিত্রায়নের সূক্ষ্মতা ও সংবেদনশীলতার ছাপ রাখায় তাকে এ বিশেষ পুরস্কার দেওয়া হয়েছে। কলকাতায় এসে তাকে এ পুরস্কারটি তুলে দেওয়া হবে ফরাসি সরকারের পক্ষ থেকে।

সৌমিত্র আরও বলেন, “আমি অত্যন্ত গর্বিত যে আমাকে এ পুরস্কারে ভূষিত করা হয়েছে। বাঙালি অভিনেতা হলেও আমি বরাবরই ফরাসি সিনেমার একজন ভক্ত। ফরাসি সরকারের সর্বোচ্চ সম্মাননা পেয়ে নিজেকে খুবই সৌভাগ্যবান মনে করছি।”

ভারতের জাতীয় চলচচ্চিত্র পুরস্কারজয়ী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে এর আগে ভূষিত করা হয়েছে দেশটির অন্যতম সর্বোচ্চ সম্মান পদ্মভূষণ ও দাদা সাহেব ফালকে পুরস্কারে।

এ আর/২০:২০/১১ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে