Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৩ জুলাই, ২০২০ , ১৯ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-২৬-২০১২

বিদ্যমান আইনেই ডেসটিনিতে প্রশাসক নিয়োগ সম্ভব


	বিদ্যমান আইনেই ডেসটিনিতে প্রশাসক নিয়োগ সম্ভব

কোম্পানি আইন সংশোধন না করেই ডেসটিনিতে প্রশাসক নিয়োগ সম্ভব বলে মত দিয়েছেন আইন বিশেষজ্ঞরা।
বৃহস্পতিবার সচিবালয়ে কোম্পানি আইন বিশেষজ্ঞ ব্যারিস্টার তানজিব উল আলমের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্য সচিব গোলাম হোসেন সাংবাদিকদের এ কথা জানান।
তবে কোম্পানি আইন সংশোধন করা হবে কি না এ বিষয়ে আলোচনার জন্য আগামী ৩০ অক্টোবর ব্যবসায়ী ও আইনজীবীদের সঙ্গে বৈঠক আহবান করা হয়েছে। ওই বৈঠকেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানিয়েছেন তিনি।
গোলাম হোসেন বলেন, “আইন বিশেষজ্ঞদের মতে, সরকার প্রশাসক নিয়োগের সিদ্ধান্ত নিলে তা জয়েন্ট স্টক কোম্পানির রেজিস্ট্রারকে অবহিত করবে। রেজিস্ট্রার অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে এ বিষয়ে আদালতে মামলা করবেন। প্রশাসক নিয়োগের বিষয়ে আদেশ দেবে হাইকোর্ট । কোর্টের নির্দেশ মোতাবেক তখন সরকার প্রশাসক নিয়োগ দিতে পারবে।”
তাই প্রচলিত আইনে প্রশাসক নিয়োগ সম্ভব হলে কোম্পানি আইনের ২০২ ধারা সংশোধনের প্রয়োজন হবে না উল্লেখ করে সচিব বলেন, “সেক্ষেত্রে সংশোধনী আইনের প্রস্তাব এমনিতেই অকার্যকর হবে। তবে আদালতের মাধ্যমে প্রশাসক নিয়োগ সম্ভব না হলে আইন সংশোধন করা হবে।”
তিনি জানান, আইন সংশোধন করতে হলে সেক্ষেত্রে একটি মধ্যস্থতাকারী কমিটি গঠন করা হবে। ওই কমিটির প্রধান হবেন একজন কোম্পানি আইন বিশেষজ্ঞ যিনি সবার কাছে গ্রহণযোগ্য হবেন। এ কমিটিতে বাণিজ্য সচিব ও এফবিসিসিআই সভাপতিও থাকবেন। কোনো কোম্পানির বিরুদ্ধে গুরুতর অনিয়ম, প্রতারণা ও প্রহসনের অভিযোগ এলে প্রশাসক নিয়োগের বিষয়টি ওই কমিটির কাছে পাঠানো হবে। কমিটি অনুমোদন দিলেই প্রশাসক নিয়োগ হবে। এক্ষেত্রে প্রকৃত ব্যবসায়ীদের বিষয়টি সুরক্ষা  হবে।
প্রসঙ্গক্রমে বাণিজ্য সচিব আরো বলেন, ডেসটিনির বিষয়টি উচ্চ আদালত ওয়াকিবহাল। তারা প্রতারণা ও প্রহসনমূলক ব্যবসার সঙ্গে জড়িত। অলীক পণ্য বিক্রি করে প্রতিষ্ঠানটি সাধারণ মানুষকে ধোঁকা দিচ্ছে। তদন্ত কমিটির রিপোর্টে বিষয়গুলো উঠে এসেছে।
সরকার আবেদন করলে উচ্চ আদালত বিষয়টি বিবেচনা করবে। সেক্ষেত্রে প্রশাসক নিয়োগের ক্ষেত্রে খুব বেশি সময় লাগবে না। জনস্বার্থের কথা  বিবেচনায় এনে প্রথম শুনানির দিনও হাইকোর্ট প্রশাসক নিয়োগের আদেশ দিতে পারেন বলে জানান বাণিজ্য সচিব গোলাম হোসেন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে