Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.1/5 (86 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-২৭-২০১৭

প্যারিসে রবীন্দ্র-নজরুল জয়ন্তী

আবু তাহির


প্যারিসে রবীন্দ্র-নজরুল জয়ন্তী

প্যারিস, ২৭ মে- কবিতা, গান ও কথামালার মধ্য দিয়ে ফ্রান্সের প্যারিসে উদ্‌যাপিত হয়েছে রবীন্দ্র-নজরুলজয়ন্তী। ফ্রান্সপ্রবাসী বাংলাদেশি নারীদের একমাত্র সংগঠন বিকশিত নারী সংঘের উদ্যোগে গত বৃহস্পতিবার (২৫ মে) সন্ধ্যায় গার্দ নর্দে প্যারিসিয়ান ক্যাফে রেস্টুরেন্টে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি তৌফিকা সাহেদ। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক সোমা দাস।

আয়োজনে ছিল রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম রচিত গান ও কবিতার পরিবেশনা। অনুষ্ঠানে রবীন্দ্র-নজরুলপ্রেমী প্রবাসীরা উপস্থিত ছিলেন।

রবীন্দ্র-নজরুলের জীবনীর ওপর আলোচনা করেন ঢাকা বিভাগ অ্যাসোসিয়েশনের সভাপতি শাহজাহান সারু, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, ইপিবিএ ফ্রান্স শাখার সভাপতি ফারুক খান, সাহিত্যিক হাসনাত জাহান, আওয়ামী লীগের ফ্রান্স শাখার সহসভাপতি জসিম উদ্দিন ও সহসাধারণ সম্পাদক হাসান সিরাজ, বিএনপির ফ্রান্স শাখার সাবেক সাধারণ সম্পাদক এম এ তাহের ও সাবেক সহ সভাপতি সাহেদ আলী, সাহিত্যিক শরিফ আহমদ সৈকত, স্থপতি জামাল উদ্দিন, কুলাউড়া ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অজয় দাস, সোহেল ইবনে হোসাইন, মইনুল ইসলাম, সাহিত্যিক নাজমা নিঝুম, নিপু হোসেন, রমা পাল, শান্তা রাজ, বিউটি চৌধুরী ও ওমর গাজি প্রমুখ।

তারা বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর ও নজরুল ইসলাম এখনো আমাদের জন্য প্রাসঙ্গিক। তাঁদের রচনা আজও আমাদের প্রেরণা জোগায়।

সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রথমে গান পরিবেশন করে ফ্রান্স বাংলা স্কুলের শিক্ষার্থী নিপসি, নিধুয়া, প্রিয়ন্তী, পার্থিব ও তাসমিয়া। তাদের পরিবেশনা উপস্থিত দর্শকদের মোহিত করে। পরে শিল্পী সোমা দাস, দীপক দেবনাথ ও পলাশ গাঙ্গুলির পরিবেশনায় অনুষ্ঠিত হয় সংগীত সন্ধ্যা। রবীন্দ্রনাথের কবিতা ফ্রেঞ্চ ভাষায় আবৃতি করেন হাসনাত জাহান এবং নজরুলের কবিতা আবৃতি করেন জামাল আহমদ, নাজমা নিঝুম ও শরিফ আহমদ সৈকত।

আর/১০:১৪/২৭ মে

ফ্রান্স

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে