logo

মুস্তাফিজের জন্মদিনে বাংলায় ওয়ার্নারের শুভেচ্ছা বার্তা

সৌরভ মাহমুদ


মুস্তাফিজের জন্মদিনে বাংলায় ওয়ার্নারের শুভেচ্ছা বার্তা

ঢাকা, ০৬ সেপ্টেম্বর- বাংলাদেশের জার্সি গায়ে অভিষেকের পর থেকেই নিজের ও বাংলাদেশ নামের পাশে বসিয়েছেন অনেকগুলো সাফল্যের পালক। বাজিমাত করেছেন প্রথমবারের মত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলতে গিয়েও। সানরাইজার্স হায়দ্রাবাদকে চ্যাম্পিয়ন করার অন্যতম কারিগর ছিলেন 'কাটার মাস্টার' খ্যাত মুস্তাফিজুর রহমান।

আজ সেই দুরন্ত 'কাটার মাস্টারের' ২১ তম জন্মদিন। ভক্ত-অনুরাগীদের শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন জাতীয় দলের এই বাঁ-হাতি পেসার। 'দ্যা ফিজ' খ্যাত মুস্তাফিজকে শুভেচ্ছা জানিয়েছেন আইপিএলে তার দল সানরাইজার্স হায়দ্রাবাদের অস্ট্রেলিয়ান অধিনায়ক ডেভিড ওয়ার্নারও। মজার ব্যাপার হলো, শুভেচ্ছা বার্তাটি ছিলো বাংলায়। তবে ইংরেজি হরফে!

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে মুস্তাফিজের ২১তম জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে ইংরেজি হরফে ওয়ার্নার লিখেছেন, 'শুভ জন্মদিন মুস্তাফিজ।'


শুধু ওয়ার্নারই নন,  মুস্তাফিজের জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ও আইপিএলে তার দল সানরাইজার্স হায়দ্রাবাদ।

জানিয়ে রাখা ভালো, ১৯৯৫ সালের ৬ সেপ্টেম্বর সাতক্ষীরায় জন্মগ্রহণ করা মুস্তাফিজ তার ধারালো কাটারের কুপকাত করেছেন বিশ্বের বড় বড় ব্যাটসম্যানকে। সাতক্ষীরা থেকে ৪৫ কিলোমিটার দক্ষিণে কালিগঞ্জ উপজেলার তারালি ইউনিয়নের তেঁতুলিয়া গ্রামে মুস্তাফিজের বাড়ি। চার ভাই ও দুই বোনের মধ্যে সবার ছোট তিনি। অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৭ ও অনুর্ধ্ব-১৯ দলে খেলে মুস্তাফিজ এখন প্রতিনিধিত্ব করছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের। 

বিশ্বের একমাত্র খেলোয়াড় হিসেবে মুস্তাফিজ তার প্রথম দু’টি একদিনের ক্রিকেট ম্যাচে ১১টি উইকেট লাভ করেন। ভারতের বিপক্ষে অভিষেক ম্যাচে পাঁচ উইকেট পাওয়ার পর দ্বিতীয় ম্যাচে তুলে নেন ছয় উইকেট। তার চমকপ্রদ পারফরম্যান্সে বাংলাদেশ প্রথমবারের মতো ওয়ানডের দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় করে।

টেস্টেও দ্রুত সাফল্য পেয়ে যান মুস্তাফিজ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক ম্যাচে বাঁহাতের জাদু দেখিয়ে হন ম্যাচসেরা। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ওয়ানডে ও টেস্ট- দুই ফরম্যাটের অভিষেকেই ম্যাচসেরার পুরস্কার জেতেন বাংলাদেশের এই বিস্ময়বালক।

আর/১৭:১৪/০৬ সেপ্টেম্বর