logo

বিসিএস লিখিত পরীক্ষায় ঘড়ি নিষিদ্ধ

বিসিএস লিখিত পরীক্ষায় ঘড়ি নিষিদ্ধ

ঢাকা, ৩১ আগষ্ট- ৩৬তম বিসিএস লিখিত পরীক্ষায় এবার ঘড়ি নিয়ে হলে ঢুকতে নিষেধাজ্ঞা এনেছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন পিএসসি)। আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে লিখিত পরীক্ষা। ঘড়ির পাশাপাশি হলে মোবাইল ফোন, ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, বই-পুস্তক ও ব্যাগ আনার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা রয়েছে। ৩৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষাতেও হলে ঘড়ি আনতে নিষেধ করেছিল পিএসসি। কিন্তু অন্যবারের সব লিখিত পরীক্ষায় ঘড়ি আনায় নিষেধ না থাকলেও এবারই প্রথম নিষেধাজ্ঞা আনলো পিএসসি।

পরীক্ষার হলে কোনো পরীক্ষার্থীর কাছে এসব ডিভাইস পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ প্রার্থিতা বাতিল করে ভবিষ্যতে পিএসসির সব নিয়োগ পরীক্ষায় তাকে অযোগ্য ঘোষণা করা হবে বলে মঙ্গলবার কমিশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, বিসিএসের লিখিত পরীক্ষায় হাত ঘড়ি, পকেট ঘঢ়ি, ইলেকট্রনিক ঘড়ি ব্যবহার কমিশন নিষিদ্ধ করেছে। পরীক্ষার হলে সময় জানার জন্য প্রত্যেক পরীক্ষা কক্ষে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ি থাকবে।

তবে ৪ সেপ্টেম্বরের গাণিতিক যুক্তি পরীক্ষার দিন সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করা যাবে। কমিশন বলছে, গণিত, ফলিত গণিত, পদার্থবিদ্যা, ফলিত পদার্থবিদ্যা, পরিসংখ্যান, হিসাব বিজ্ঞান, ফিন্যান্স, ব্যাংকিং, মার্কেটিং, পুরকৌশল, তড়িৎকৌশল, যন্ত্রকৌশল, ইলেকট্রনিক্স এবং অন্য ইঞ্জিনিয়ারিং বিষয়ের পরীক্ষার দিন সাইন্টিফিক ক্যালকুলেটর (নন-প্রোগ্রামেবল) ব্যবহার করা যাবে।

আগামী ১ থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত ৩৬তম বিসিএসের আবশ্যিক এবং ৫ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত পদ সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষা হবে।

ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর কেন্দ্রে একযোগে ৩৬তম বিসিএসের লিখিত পরীক্ষা হবে। ২০০ নম্বরের লিখিত পরীক্ষার সময় চার ঘণ্টা আর ১০০ নম্বরের পরীক্ষার সময় তিন ঘণ্টা।

লিখিত পরীক্ষায় গড় ন্যূনতম পাস নম্বর ৫০। তবে কেউ কোনো বিষয়ে ৩০ শতাংশের কম নম্বর পেলে তিনি ওই বিষয়ে কোনো নম্বর পাননি বলে গণ্য হবে। পরীক্ষা শুরুর ১৫ মিনিট পর কোনো প্রার্থীকে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে দেওয়া হবে না।

গত ১০ ফেব্রুয়ারি ৩৬ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। প্রকাশিত ফলে লিখিত পরীক্ষার জন্য ১৩ হাজার ৮৩০ জন উত্তীর্ণ হয়েছেন।

গত ৮ জানুয়ারি ৩৬তম বিসিএসের প্রিলিমিনারিতে দুই লাখ ১১ হাজার ৩২৬ জন চাকরিপ্রার্থী অংশ নেন।

গত বছরের ৩১ মে ৩৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এর মাধ্যমে বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১৮০ জনকে নিয়োগ দেয়া হবে।

আর/১২:১৪/৩১ আগষ্ট