logo

ইয়েমেনে আইএস এর আত্মঘাতী হামলায় নিহত ৪৫

ইয়েমেনে আইএস এর আত্মঘাতী হামলায় নিহত ৪৫

এডেন, ২৯ আগষ্ট- ইয়েমেনের বন্দরনগরী এডেনে জঙ্গি সংগঠন আইএস (ইসলামিক স্টেট) এর আত্মঘাতী গাড়ি বোমা হামলায় নিহত হয়েছেন কমপক্ষে ৪৫ জন।

সোমবার (আগষ্ট ২৯) নগরীর উত্তরাংশে অবস্থিত একটি সামরিক প্রশিক্ষণ ক্যাম্প লক্ষ্য করে এ হামলা চালানো হয়। নিহতদের মধ্যে অধিকাংশই সদ্য নিয়োগপ্রাপ্ত সেনাসদস্য।

প্রত্যক্ষদর্শীরা জানান, প্রশিক্ষণ ক্যাম্পের সামনে যখন সদ্য নিয়োগপ্রাপ্ত সেনা সদস্যরা জড়ো হচ্ছিলেন, ঠিক তখনই তাদের মাঝে এসে গাড়িবোমার বিস্ফোরণ ঘটায় আত্মঘাতী হামলাকারী।

হামলার পরপরই এর দায় স্বীকার করে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট।

এ হামলাকে এডেনের ইতিহাসের সবচেয়ে মারাত্মক প্রাণঘাতী হামলা বলে অভিহিত করেন স্থানীয় ইয়েমেন পোস্ট পত্রিকার সম্পাদক হাকিম আল মাসমারি।

সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের সমর্থনপুষ্ট ইয়েমেনের হাদি সরকারের কার্যক্রম পরিচালিত হয় এডেন থেকে। প্রায়ই নগরীর সরকারি ও সামরিক টার্গেট লক্ষ্য করে হামলা চালিয়ে থাকে আইএস এবং আল কায়েদা জঙ্গিরা।

আইএস ও আল কায়েদার ছাড়াও উত্তরাঞ্চলীয় হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে প্রেসিডেন্ট হাদির সেনারা।

রাজধানী সানাসহ ইয়েমেনের উত্তরাঞ্চলীয় বেশির এলাকা বর্তমানে নিয়ন্ত্রণ করছে হুথি বিদ্রোহীরা।

এছাড়া দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মুকাল্লাসহ উপকূলবর্তী কিছু এলাকার নিয়ন্ত্রণ রয়েছে জঙ্গি সংগঠন আল কায়েদার হাতে। পাশাপাশি ইয়েমেনে নিজেদের শক্তি সঞ্চয় করে চলেছে জঙ্গি সংগঠন আইএস’ও।

হুথি বিদ্রোহীদের অগ্রাভিযানের মুখে গত বছরের মার্চ মাসে দেশটির আন্তর্জাতিক স্বীকৃত সরকারের প্রেসিডেন্ট মনসুর হাদির সমর্থনে সামরিক অভিযান শুরু করে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। এরপর থেকে বহুমুখী গৃহযুদ্ধে দেশটিতে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৬ হাজার মানুষ।

আর/১৭:১৪/২৯ আগষ্ট