logo

সিটিসেলের কাছে পাওনা দাবি চীনের ব্যাংকের

সিটিসেলের কাছে পাওনা দাবি চীনের ব্যাংকের

ঢাকা, ১৭ আগষ্ট- বেসরকারি মোবাইল ফোন অপারেটর সিটিসিলের কাছে পাওনা দাবি করেছে চীনের ঋণদাতা প্রতিষ্ঠান চায়না ডেভেলপমেন্ট ব্যাংক।

আজ বুধবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের একক বেঞ্চে ব্যাংকটির পক্ষে এ দাবি জানিয়ে আবেদন করা হয়।

এ ব্যাপারে সিটিসেলের আইনজীবী মো. আসাদুজ্জামান জানান, গত বছরের জুলাই মাসে চীনের ব্যাংকটি ঋণ পরিশোধের জন্য আদালতে মামলা করেছিল।

একই দিন সিটিসেলের কাছে পাওনা ৪৭৭ কোটি ৫১ লাখ টাকা চেয়ে আবেদন করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সিটিসেলের অন্যতম অর্থায়নকারী প্রতিষ্ঠান চায়না ডেভেলপমেন্ট ব্যাংক সিটিসেলের কাছে মোট তিন কোটি ৬৬ লাখ ৩৩ হাজার মার্কিন ডলার (প্রায় ২৯৩ কোটি টাকা) পায়।

আজ এ বিষয়ে শুনানির জন্য এলে বিটিআরসির পক্ষ থেকেও পাওনা টাকা চেয়ে মামলার বাদীপক্ষভুক্ত হওয়ার আবেদন করা হয়। পরে সিটিসিলের আইনজীবী মো. আসাদুজ্জামান মামলার শুনানি চার সপ্তাহ পেছানোর আবেদন করেন। আদালত সিটিসেলের সময় আবেদন ও বিটিআরসির অর্থ চেয়ে করা আবেদনের বিষয়ে শুনানির জন্য ৪ সেপ্টেম্বর পরবর্তী দিন ধার্য করেন।

আদালতে চায়না ডেভেলপমেন্ট ব্যাংকের পক্ষে শুনানি করেন আইনজীবী তানজিব-উল-আলম। আর বিটিআরসির পক্ষে ছিলেন আইনজীবী খন্দকার রেজা-ই রাকিব।

পরে রেজা-ই রাকিব সাংবাদিকদের বলেন, ‘যেহেতু রাষ্ট্রের একটি বিধিবদ্ধ সংস্থা বিটিআরসি। এটা রাষ্ট্রের অর্থ। তাই সিটিসেল বিলুপ্ত হয়ে গেলে আমাদের এই অর্থ যেন সর্বাগ্রে পরিশোধের ব্যবস্থা করা হয় সে জন্য আমরা আবেদন করেছি।’

প্রায় ৫০০ কোটি টাকার বকেয়া পরিশোধ করতে না পারায় সিটিসেল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আর/১০:১৪/১৭ আগষ্ট