logo

বিশ্বের সর্ববৃহৎ ৬০ টেরাবাইটের এসএসডি তৈরি করেছে সিগেট

বিশ্বের সর্ববৃহৎ ৬০ টেরাবাইটের এসএসডি তৈরি করেছে সিগেট

বিশ্বের সবচেয়ে বড় এসএসডি (সলিড-এস্টেস ড্রাইভ) স্যামসাং তৈরি করেছে বলে গত সপ্তাহে এক ঘোষণায় জানায় দক্ষিণ কোরিয় প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। দশ হাজার মার্কিন ডলার মূল্যে ড্রাইভটিতে ১৫.৩৬ টেরাবাইড স্টোরেজ বিদ্যমান। তবে এ সপ্তাহে মার্কিন ডাটা স্টোরেজ প্রতিষ্ঠান সিগেট এর থেকে চারগুণ স্টোরেজের এসএসডি উন্মুক্ত করেছে।

প্রতিষ্ঠানটি ৩.৫ ইঞ্চি ফরম্যাটের ৬০ টেরাবাইট এসএএস (সিরিয়াল অ্যাটাচড স্মল কম্পিউটার সিস্টেম ইন্টারফেস) এসএসডি তৈরি করেছে। সিগেট জানিয়েছে সব কিছু ‍ঠিক থাকলে ড্রাইভটি ২০১৭ সালেই বাজারে আসবে। ড্রাইভটি ২০১৬ সালের ফ্ল্যাশ মেমোরি সামিটে প্রদর্শন করা হবে। সিগেটের তৈরি ৬০ টেরাবাইটের হার্ডডিস্কে অন্তত ৪০০ মিলিয়ন ছবি অথবা ১২ হাজার সিনেমা রাখা যাবে।

এন্টারপ্রাইজ ব্যবহারের জন্যই ড্রাইভটি তৈরি করা হয়েছে। এটি হট এবং কোল্ড উভয় ডাটাই সমর্থণ করে। সিগেট দাবি করেছে এই একই ফরম্যাটে ১০০ টেরাবাইট স্টোরেজের এসএসডি তৈরির সামর্থ্য আছে তাদের। সিগেটের এ ঘোষণায় স্যামসাংয়ের একটু অসুবিধায় হবে বৈকি। তবে সিগেট আগামী বছর অতিকায় ড্রাইভটি না ছাড়া অব্দি স্যামসাংই সর্ববৃহৎ এসএসডি’র সৃষ্টিকর্তা হিসেবে বিবেচ্য।

আর/১০:১৪/১২ আগষ্ট