logo

রান্নাঘরের টুকিটাকি দিয়ে তুলে ফেলুন মেকআপ

নিগার আলম


রান্নাঘরের টুকিটাকি দিয়ে তুলে ফেলুন মেকআপ

সুন্দরভাবে মেকআপ তোলার জন্য মেকআপ রিমুভার যে কত গুরুত্বপূর্ণ প্রতিটি নারীই তা জানেন। সুন্দরভাবে মেকআপ করলে হয় না, এটি সঠিক নিয়মে তোলাটাও অনেক গুরুত্বপূর্ণ। কারণ মেকআপ সঠিক নিয়মে তোলা না হলে ত্বকে ব্রণ দেখা দেয়, শুধু ব্রণ নয় এটি বলিরেখাসহ ত্বকে নানা সমস্যা সৃষ্টি করে। বাজার ঘুরলে নানা মেকআপ রিমুভার কিনতে পাওয়া যায়, কিন্তু বাজারের মেকআপ রিমুভার ত্বকে অনেক সময় নানা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। এই পার্শ্ব প্রতিক্রিয়ার হাত থেকে বাঁচতে ব্যবহার করুন প্রাকৃতিক রিমুভার।

১। দুধ
দুধ বেশ ভাল প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। একটি তুলোর বল কাঁচা দুধে ভিজিয়ে নিন। এবার এটি ত্বকে আলতো হাতে ঘষে ঘষে মেকআপ তুলুন। দুধের প্রোটিন, ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টি অক্সিডেন্ট ত্বক থেকে ময়লা দূর করে, ত্বক ময়েশ্চার করে।

২। ময়দা এবং টকদইয়ের মেকআপ রিমুভার
এক টেবিল চামচ ময়দা, এক চিমটি হলুদ গুঁড়ো এবং প্রয়োজনমতো টকদই একটি বাটিতে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে মুখ ২/৩ মিনিট ম্যাসাজ করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মেকআপ ত্বকের গভীর থেকে দূর হওয়ার পাশাপাশি ত্বক থাকবে সুস্থ।

৩। শসা
শসা কুচি করে রস তৈরি করে নিন। এবার শসার রস একটি এয়ার টাইট পাত্রে রেখে সংরক্ষণ করুন। মেকআপ তোলার সময় শসার রসের সাথে কয়েক ফোঁটা অলিভ অয়েল অথবা কাঁচা দুধ মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মেকআপ রিমুভার হিসেবে ব্যবহার করুন।

৪। নারকেল তেল
মেকআপ তোলার সহজলভ্য এবং কার্যকরী প্রাকৃতিক উপাদান হল নারকেল তেল। এটি সব ধরণের ত্বকে ব্যবহারযোগ্য। হাতের আঙ্গুলে অথবা একটি তুলোর বলে কয়েক ফোঁটা নারকেল তেল নিয়ে ত্বকে ম্যাসাজ করে লাগান। তারপর ভেজা টাওয়াল দিয়ে মুছে ফেলুন। দেখুন সুন্দরভাবে মেকআপ উঠে গেছে।

৫। টকদই
রান্নাঘরের আরেকটি অন্যতম উপাদান হল টকদই। ত্বকের নানা সমস্যা দূর করতে টকদই ব্যবহার করা হয়। ত্বক পরিষ্কার করতেও টকদই বেশ কার্যকর। একটি তুলোর বলে টকদইয়ে ভিজিয়ে নিন। এরপর এটি ত্বকে ভাল করে ঘষে নিন। কিছুক্ষণ পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এছাড়া মধু, বেবি অয়েল, অ্যালোভেরা জেল, সানফ্লাওয়ার অয়েল ইত্যাদি প্রাকৃতিক মেকআপ রিমভার হিসেবে কাজ করে।

লিখেছেন- নিগার আলম

এফ/০৮:২৯/০৭আগষ্ট