logo

নিউজিল্যান্ডে দুই বাংলাদেশির দাফন সম্পন্ন 

নিউজিল্যান্ডে দুই বাংলাদেশির দাফন সম্পন্ন 

ওয়েলিংটন, ২২ মার্চ- নিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসী হামলায় নিহত দুই বাংলাদেশির দাফন সম্পন্ন হয়েছে। শুক্রবার এ হামলায় নিহত ৫ বাংলাদেশির জানাজা সম্পন্ন হওয়ার পর সেখানেই দু’জনের দাফন সম্পন্ন করা হয়। তারা হলেন ড. আব্দুস সামাদ ও হোসনে আরা। 

নিহত বাকি তিনজনের মরদেহ বাংলাদেশে আনা হবে বলে জানিয়েছেন দেশটিতে অবস্থিত বাংলাদেশি দূতাবাসের অনারারি কনসাল শফিকুর রহমান ভুঁইয়া। 

নিউজিল্যান্ডের স্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক আবদুস সামাদ।

গেল শুক্রবার ১৫ মার্চ জুম্মার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল নূর ও লিনউড মসজিদে নৃশংস সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। ব্রেন্টন ট্যারেন্ট নামে অস্ট্রেলীয় উগ্র ডানপন্থী এক যুবক মসজিদ দু’টিতে প্রবেশ করে নির্বিচারে গুলি বর্ষণ করেন। এ সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভে ছিলেন তিনি।

এ হামলায় ৫০ জন মুসলিম নিহত ও আরো ৪৯ জন আহত হন। নিহতদের মধ্যে ৫ জন বাংলাদেশিও ছিলেন। ওই হামলায় অল্পের জন্য বেঁচে যান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। 

এদিকে ওই হামলার পর আজ শুক্রবার জুমার নামাজ আদায় করেছেন মসুল্লিরা। এ সময় মুসলিমদের সঙ্গে সংহতি প্রকাশ করে স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে আজান এবং জুমার নামাজ রাষ্ট্রীয় টেলিভিশন এবং রেডিওতে সরাসরি সম্প্রচার করা হয়েছে। একইসঙ্গে রাষ্ট্রীয়ভাবে হতাহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দুই মিনিট নীরবতাও পালন করেছে নিউজিল্যান্ডের মানুষ।

এমএ/ ১০:০০/ ২২ মার্চ