logo

যোগ ব্যায়াম মানসিক অবস্থার উন্নতি ঘটায়

যোগ ব্যায়াম মানসিক অবস্থার উন্নতি ঘটায়

গবেষণায় প্রমাণিত হয়েছে যে, যোগব্যায়াম মানসিক অবস্থার উন্নতি ঘটিয়ে সুনিদ্রা দান করে। গবেষকরা দেখেছেন, কম থেকে মধ্যম মাত্রার যোগব্যায়াম অনিদ্রা এবং ক্লান্তি দূর করার মাধ্যমে স্তন ক্যান্সার রোগীদের বাঁচাতে সাহায্য করে।

সপ্তাহে অন্তত ২ বার ৭৫ মিনিট করে কম থেকে মধ্যম মাত্রার যোগব্যায়াম রোগীর সামাজিক, শারীরিক ও মানসিক অবস্থার উন্নতির সাথে সাথে ক্লান্তিও দূর করে। বিশেষজ্ঞরা বলেছেন, ৩০% থেকে ৬০% ক্যান্সার রোগী অনিদ্রা থেকে আক্রান্ত হয়। ক্যান্সার এর বিভিন্ন ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া এবং মরণ ভীতি থেকে এই অনিদ্রা হতে পারে।

গবেষক অনিত পিপলস বলেছেন, যোগব্যায়াম স্তন ক্যান্সার রোগীদের জন্য খুব উপকারি।

নিউইয়র্কের রচেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ২৪৫ জন স্তন ক্যান্সারে (প্রাথমিক পর্যায়ে) আক্রান্ত রোগীদের গবেষণা করেছিলেন যাদের গড় বয়স ৫৪ বছর। তারা সবাই অনিদ্রায় ভুগছিলেন। তাদের সবাইকে তাদের শক্তি, ব্যথার তীব্রতা, ঘুমের অবস্থা, সামাজিক অবস্থা, শারীরিক সম্পর্ক, মানসিক অবস্থা ও কাজ করার মনোবল নিয়ে পরীক্ষা নেয়া হয়েছিল।

তারপর ওই নারীদেরকে ২ ভাগে ভাগ করা হয়েছিল। যারা যোগব্যায়াম করেছিল তাদের কে এক ভাগে ভাগ করা হয়েছিল এবং অন্য ভাগে ছিল যারা যোগব্যায়াম করে নি। কোর্সটিতে শ্বাস-ব্যায়াম, ধ্যান এবং যোগব্যায়াম অন্তর্ভুক্ত ছিল। চার সপ্তাহ পরে সবাইকে আবারও তাদের লাইফ স্টাইল নিয়ে পরীক্ষা নেয়া হয়েছিল। যারা যোগব্যায়াম করেছিল তাদের অনিদ্রা এবং ক্লান্তি দূর হয়ে গিয়েছিল। ফলে তারা ভাল ঘুমাতে পেরেছিল।

এমইউ/১২:০৫/২০ নভেম্বর