logo

বিদায়ী টেস্টেও সেঞ্চুরি কুকের

বিদায়ী টেস্টেও সেঞ্চুরি কুকের

ওভাল, ১০ সেপ্টেম্বর- শুরুটা যেভাবে হয়েছিল, শেষটাও হলো ঠিক সেভাবেই। অভিষেকের মতো বিদায়ী টেস্টটাও সেঞ্চুরিতে রাঙালেন অ্যালিস্টার কুক।

শেষের শুরুটা করেছিলেন ফিফটি দিয়ে। ভারতের বিপক্ষে সিরিজের শেষ ও নিজের শেষ টেস্টে ওভালে প্রথম ইনিংসে কুক করেছিলেন ৭১ রান। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে অপরাজিত ছিলেন ৪৬ রানে। আজ চতুর্থ দিনে লাঞ্চের আগেই সেটিকে ক্যারিয়ারের ৩৩তম সেঞ্চুরিতে রূপান্তর করেছেন প্রাক্তন ইংলিশ অধিনায়ক।

কুকের সেঞ্চুরিটাও হয়েছে অদ্ভুতভাবে। ব্যক্তিগত ৯৬ থেকে রবীন্দ্র জাদেজার শর্ট লেংথ বলটা খেলেছিলেন শর্ট থার্ডম্যানে। সেখান থেকে শুধু একটি রানই হওয়ার কথা, কিন্তু ওভারথ্রোতে মোট পাঁচ রান! তাতেই কুকের সেঞ্চুরি পূর্ণ। সঙ্গে সঙ্গে হাততালিতে মুখরিত পুরো ওভাল।

২০০৬ সালে কুকের টেস্ট অভিষেকটাও হয়েছিল এই ভারতের বিপক্ষেই। নাগপুরে প্রথম ইনিংসে ফিফটির পর দ্বিতীয় ইনিংসে করেছিলেন সেঞ্চুরি। ‘ফেয়ারওয়েল’ টেস্টেও সেটারই পুনরাবৃত্তি করলেন ইংল্যান্ডের টেস্ট ইতিহাসের সেরা ব্যাটসম্যান।

ক্যারিয়ারের প্রথম ও শেষ টেস্টে সেঞ্চুরি করা মাত্র পঞ্চম ক্রিকেটার হলেন কুক। এর আগে এই কীর্তি গড়েছেন রেজি ডাফ, বিল পন্সফোর্ড, গ্রেগ চ্যাপেল ও মোহাম্মদ আজহারউদ্দিন।

সেঞ্চুরির আগেই কুমার সাঙ্গাকারাকে ছাড়িয়ে টেস্টের পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে গেছেন কুক। বাঁহাতি ব্যাটসম্যান হিসেবে টেস্টের সর্বোচ্চ রান সংগ্রাহকও এখন তিনিই। এ ছাড়া মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে অভিষেক ও বিদায়ী টেস্টের দুই ইনিংসেই ফিফটি-প্লাস রান করার কীর্তি গড়লেন।

তথ্যসূত্র: রাইজিংবিডি
এইচ/২২:৩২/১০ সেপ্টেম্বর