logo

ওষুধ সেক্টরে বাংলাদেশ একদিন নেতৃত্ব দিবে: স্বাস্থ্যমন্ত্রী

ওষুধ সেক্টরে বাংলাদেশ একদিন নেতৃত্ব দিবে: স্বাস্থ্যমন্ত্রী

গোপালগঞ্জ, ২৮ আগস্ট- বাংলাদেশ একদিন ওষুধ সেক্টরে নেতৃত্ব দেবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, সেদিন বেশি দূরে নয়, যেদিন ওষুধ সেক্টরে বাংলাদেশ নেতৃত্ব দিবে।

মঙ্গলবার গোপালগঞ্জে এসেনসিয়াল ড্রাগ কোম্পানি লিমিটেড (ইডিসিএল)-এর তৃতীয় প্রকল্প শুভ উদ্বোধন উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, এ প্রকল্প চালু হলে এখান থেকে উৎপাদিত ওষুধ সারাদেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা হবে।

আগামী মাসের যেকোন দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রতিষ্ঠান উদ্বোধন করবেন জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী বলেন, এই প্রকল্পের চারটি ইউনিটের মধ্যে পেনিসিলিন ইউনিটটি সেপ্টেম্বরে ট্রায়াল উৎপাদনে যাবে। আগামী ডিসেম্বর থেকে এটি পূর্ণ মাত্রায় উৎপাদনে যাবে। তাছাড়া অন্য ইউনিটগুলোর পূর্ণ উৎপাদনে যেতে আগামী ডিসেম্বর পর্যন্ত সময় লাগবে। এই ইউনিটে পেনিসিলিন জাতীয় ১২ ধরনের এন্টিবায়োটিক ওষুধ উৎপাদন করা হবে। ইডিসিএল’র নতুন এই কারখানায় ৭৭৮ জনের কর্মসংস্থানের সুযোগ হবে।

তিনি বলেন, বর্তমানে ইডিসিএল সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানের মোট ওষুধের চাহিদার ৭২ শতাংশ সরবরাহ করে থাকে। এই কারাখানা উৎপাদন প্রক্রিয়া পূর্ণমাত্রায় শুরু হলে শতভাগ ওষুধ সরবরাহ এখান থেকে সম্ভব হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন স্বাস্থ্যমন্ত্রী।

তথ্যসূত্র: বিডি প্রতিদিন
আরএস/ ২৮ আগস্ট