দক্ষিণ এশিয়া

আফগানিস্তানে শান্তি ফেরাতে প্রতিশ্রুতিবদ্ধ ভারত

নয়াদিল্লি, ০৯ অক্টোবর- আফগানিস্তানে শান্তি ফেরানোর জন্য প্রতিশ্রুতিবদ্ধ ভারত। আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ার প্রধান আলোচক আবদুল্লা আবদুল্লাহর সঙ্গে বৈঠকের পর এ কথা জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। শুক্রবার বৈঠকটি হয় নয়াদিল্লিতে অবস্থিত হায়দরাবাদ হাউসে।

গত মঙ্গলবার পাঁচদিনের সফরে নয়াদিল্লিতে এসেছেন আফগানিস্তানের অন্যতম শীর্ষ নেতা আব্দুল্লা আব্দুল্লাহ। তাঁর সঙ্গে দুই দেশের মধ্যে থাকা চুক্তি এবং আঞ্চলিক সমস্যা নিয়ে বৈঠক করার পাশাপাশি আফগানিস্তান সরকারের সঙ্গে তালেবানদের শান্তি আলোচনা নিয়েও কথা বলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকের পর এস জয়শংকর টুইট করেন, ‘এইচসিএনআর চেয়ারম্যান মাননীয় আবদুল্লা আবদুল্লার সঙ্গে দেখা করে খুব আনন্দিত হয়েছি। আমাদের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ও আঞ্চলিক বিষয় নিয়ে খুব ভাল আলোচনাও হয়েছে। প্রতিবেশী হিসেবে আফগানিস্তানে শান্তি ফেরানোর বিষয় ভারত প্রতিশ্রুতিবদ্ধ।’

পালটা জবাবে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর ভূয়সী প্রশংসা করেন আবদুল্লা আবদুল্লাহ। তিনি টুইট করেন, ‘ভারতের পররাষ্ট্রমন্ত্রী মাননীয় এস জয়শংকরের সঙ্গে যখনই দেখা তখনই আনন্দ অনুভব করি। দুদেশের সম্পর্ক নিয়ে আলোচনা করার পাশাপাশি বৈঠকে আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া নিয়েও কথা বলেছি আমরা। আমাদের দেশে শান্তি ফেরাতে ভারত সম্পূর্ণ সমর্থন দেবে বলে তিনি আশ্বস্ত করেছেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আর/০৮:১৪/০৯ অক্টোবর

Back to top button