জাতীয়

নৌযানে সরকার নির্ধারিত বর্ধিত ভাড়া কার্যকর হয়নি

ঢাকা, ০২ সেপ্টেম্বর – জ্বালানি তেলের দাম কমায় নৌযানের যাত্রীভাড়া কমিয়ে পুনর্নির্ধারণ করেছে সরকার। এতে প্রতি কিলোমিটারে যাত্রীভাড়া ১৫ পয়সা কমানো হয়েছে। তবে সর্বনিম্ন যাত্রীভাড়া নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা।

বৃহস্পতিবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার পর নতুন এ ভাড়া কার্যকর হওয়ার কথা থাকলেও তা কার্যকর হচ্ছে না রাজধানীর বেশীরভাগ নৌপথে।

প্রজ্ঞাপন অনুযায়ী, নৌযানের ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য জনপ্রতি ভাড়া প্রতি কিলোমিটারে ১৫ পয়সা কমিয়ে ২ টাকা ৮৫ পয়সা করা হয়েছে। এখন প্রতি কিলোমিটারে এ ভাড়া তিন টাকা।

এ ছাড়া প্রথম ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২ টাকা ৬০ পয়সা থেকে ১৫ পয়সা কমিয়ে ২ টাকা ৪৫ পয়সা পুনর্নির্ধারণ করা হয়েছে।

আর জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ৩ টাকা কমিয়ে ৩০ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। এত দিন সর্বনিম্ন জনপ্রতি ভাড়া ছিল ৩৩ টাকা।

শুক্রবার সকালে সদরঘাট লালকুটির ঘাটে দেখা যায় ঢাকা টু চাঁদপুর গামী লঞ্চ গুলিতে যাত্রীদের কাছ থেকে নেয়া হচ্ছে অতিরিক্ত ভাড়া।

অতিরিক্ত ভাড়া কেনো নেয়া হচ্ছে জানতে চাইলে চাঁদপুরগামী সোনার তরী লঞ্চের সুপারভাইজার মো. আব্বাস বলেন, ভাড়া কমেছে বলে শুনেছি কিন্তু এখনও আমরা আগের ভাড়া নিচ্ছি। কারণ এখনও লঞ্চ মালিক কমিটি আমাদের ভাড়া কম নেয়ার বিষয়ে জানায়নি।

মো. আব্বাস আরও বলেন, আজকে বিকেলে হয়তো মিটিং করবে লঞ্চ মালিক সমিতি তারপর নতুন করে ভাড়া কার্যকর করা হবে। এর আগ পর্যন্ত আমরা আগের ভাড়া নেব।

এদিকে অনেক যাত্রী জানেনা যে সরকার লঞ্চ ভাড়া কমিয়েছে। তবে কিছু কিছু যাত্রী যখন ভাড়া বেশির নেয়ার প্রতিবাদ করে তখন স্টাফদের সাথে বাকবিতণ্ডা শুরু হয়।

কাউসার নামে এক যাত্রী বলেন, রাত্রে টিভির খবরে দেখেছি ভাড়া কমানো হয়েছে। কিন্তু সকালে বাড়িতে যাবো বইলা লঞ্চে উঠে দেখি আগের ভাড়া নিচ্ছে। ভাড়া বেশি নেয়ার কারণ জানতে চাইলে আমার সাথে খারাপ ব্যবহার করে। আমাকে বলে ‘গেলে উঠেন নাইলে যাওয়া লাগবে না’।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর সকল গণপরিবহনের ভাড়া বৃদ্ধি পায়। এসময় নৌ পরিবহনের ভাড়াও বৃদ্ধি পায়। তবে ২৯ আগস্ট তা আবার প্রতি লিটারে ৫ টাকা করে কমানো হয়।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০২ সেপ্টেম্বর ২০২২

Back to top button