দক্ষিণ এশিয়া

পদত্যাগ করতে যাচ্ছেন ইমরান খানের দলের সদস্যরা

ইসলামাবাদ, ১০ এপ্রিল – পাকিস্তানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দলের সদস্যরা সংসদ থেকে সোমবার (১১ এপ্রিল) পদত্যাগ করতে পারেন। পিটিআইয়ের জ্যেষ্ঠ নেতা ও ইমরান সরকারের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী এ খবর নিশ্চিত করেছেন। এর আগে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবে হেরে যান ইমরান।

পদত্যাগের বিষয়ে ফাওয়াদ বলেন, প্রধানমন্ত্রী হিসেবে বিরোধী নেতা শাহবাজ শরিফের মনোনয়নপত্র গ্রহণ করায় এ সিদ্ধান্ত আরও জোরালো হয়েছে। কারণ এর আগে তার ব্যাপারে আপত্তি জানিয়েছিল পিটিআই। তবে জাতীয় পরিষদের সচিবালয় সে আপত্তি আমলে না নিয়ে মনোনয়নপত্র গ্রহণ করেছে।

সাবেক এই মন্ত্রী বলেন, ইমরান খানের সঙ্গে পিটিআইয়ের কেন্দ্রী নির্বাহী কমিটির (সিইসি) বানি গালায় বৈঠক হয়েছে। সেখানে বর্তমান পরিস্থিতি নিয়ে বিশ্লেষণ করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, সিইসি ইমরান খানকে দলের সদস্যদের পদত্যাগের ব্যাপারে সুপারিশ করেছে। যদি সোমবার অধিবেশনে আমাদের আপত্তির বিষয়ে সুরাহা না করা হয় তাহলে এ সিদ্ধান্ত কার্যকর হতে পারে।

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে ইমরান খানের রাজনৈতিক দল পিটিআইয়ের ভাইস-চেয়ারম্যান শাহ মুহাম্মদ কুরেশি ও বিরোধী নেতা হিসেবে পরিচিত অর্থাৎ পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) শাহবাজ শরিফ জাতীয় পরিষদের সচিবালয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ইমরান খান অনাস্থা ভোটে হেরে যাওয়ার পর পাকিস্তানের নিম্নকক্ষ জাতীয় পরিষদে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে ভোট হতে যাচ্ছে সোমবার (১১ এপ্রিল)। দেশটির ভারপ্রাপ্ত স্পিকার বিষয়টি নিশ্চিত করেছেন।

পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২০২৩ সালের আগস্টে। কিন্তু তার আগেই ক্ষমতা ছাড়তে হলো প্রধানমন্ত্রী ইমরান খানকে। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতৃত্বাধীন জোট সরকারের পতন হলো মেয়াদ পূর্ণ করার আগেই।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১০ এপ্রিল ২০২২

Back to top button