মধ্যপ্রাচ্য

ইরাকে আইএসের পৃথক হামলায় চারজন নিহত

বাগদাদ, ০১ আগস্ট – জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) পৃথক হামলায় চারজন নিহত হয়েছেন ইরাকের পশ্চিম ও পূর্বাঞ্চলে। স্থানীয় সময় শনিবার (৩১ জুলাই) রাতে রাজধানী বাগদাদ থেকে ১৬০ কিলোমিটার পশ্চিমে এক পুলিশ সদস্যের বাড়িতে হামলা চালায় জঙ্গিরা। হামলায় ওই পুলিশ সদস্য এবং তার বাবা ও ভাই নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ছয়জন আহত হয়েছেন।

পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশের পুলিশ কর্মকর্তা আবদুল সাত্তার আল দুলাইমি জানিয়েছে, হামলাকারীদের ধরতে নিরাপত্তা বাহিনী অভিযান শুরু করেছে।

প্রাদেশিক পুলিশের আরেক কর্মকর্তা আব্বাস আল-নাদাবি বলেন, আইএস জঙ্গিরা শুক্রবার (৩০ জুলাই) রাতে পূর্ব প্রদেশ দিয়ালা প্রদেশের জালাওলা শহরের বাইরে একটি আবাসিক এলাকায় ইরাকি সেনাদের ওপর গুলি চালায়। ওই হামলায় একজন সৈন্য নিহত ও আহত হয়েছেন ছয়জন।

২০১৪ সালের জুন মাসে সিরিয়া ও ইরাক অধ্যুষিত অঞ্চলে নিজেদের খেলাফত ঘোষণা করে আইএস। তিন বছরের মাথায় মার্কিন-নেতৃত্বাধীন জোট বাহিনীর হাতে পরাজয়ের মধ্য দিয়ে আইএস খেলাফতের অবসান ঘটে। লড়াই শেষ হলেও প্রায় ১০ হাজার আইএস যোদ্ধা ইরাক ও সিরিয়ায় পালিয়ে যায়।

সম্প্রতি ইরাকে আবারও সংগঠিত হতে শুরু করেছে সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। মসুলে চূড়ান্ত পরাজয়ের চার বছর পর তারা ইরাকে সামরিক ও নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিগুলোতে হামলা, স্থানীয় নেতাদের গুপ্তহত্যা এবং বিদ্যুৎ গ্রিড ও তেলখনিগুলোতে হামলা চালিয়ে নিজের সংগঠিত হওয়ার কথা জানান দিচ্ছে। সম্প্রতি এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

সূত্র : বিডি প্রতিদিন
এন এইচ, ০১ আগস্ট

Back to top button