দক্ষিণ এশিয়া

আফগানিস্তানে আকস্মিক বন্যায় মৃত্যু ২০০ ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা

কাবুল, ৩১ জুলাই- আফগানিস্তানের পূর্বাঞ্চলে ভারি বৃষ্টির পর দেখা দেওয়া আকস্মিক বন্যায় প্রাণহানি ২০০ ছাড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বন্যায় তালেবান নিয়ন্ত্রিত দুর্গম একটি গ্রামের অনেক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে; অনেকে কাদা ও ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছেন।

নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার রাতে বন্যার সময় নুরিস্তান প্রদেশের ঐ গ্রামটির বেশির ভাগ বাসিন্দাই ঘুমিয়ে ছিলেন। যে কারণে তারা সামান্য প্রস্তুতিও নিতে পারেননি। বৃহস্পতিবার রাত পর্যন্ত স্থানীয়রা নুরিস্তানের কামদেশ থেকে ৮০টির মতো মৃতদেহ উদ্ধার করতে পেরেছেন। নিখোঁজ এখনো শতাধিক। সেখানে উদ্ধারকারী দল পাঠানো নিয়ে তালেবানদের সঙ্গে আফগান সরকারের আলোচনা চলছে।

তালেবান কর্মকর্তারা বলছেন, আকস্মিক এ বন্যায় অন্তত দেড় শ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা ২০০ ছাড়াতে পারে বলে আফগান এক সাংবাদিকের কাছে নুরিস্তানে কর্মরত এক প্রকৌশলী আশঙ্কা প্রকাশ করেছেন। তালেবানরা জানিয়েছে, তারা বন্যাক্রান্ত এলাকায় নিজস্ব উদ্ধারকারী দল পাঠিয়েছে।

ক্ষতিগ্রস্তদের ৬২ হাজার ডলারের সমপরিমাণ ত্রাণ দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছে তারা। আফগান সরকারি বাহিনীর সঙ্গে যুদ্ধ চালিয়ে যাওয়া এ গোষ্ঠীটির প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি আদৌ আছে কি না, থাকলেও তা কতটা কার্যকর সে সম্বন্ধে অবশ্য স্পষ্ট ধারণা নেই কারো।

সূত্রঃ ইত্তেফাক

আর আই

Back to top button