চট্টগ্রাম

চট্টগ্রামে ২৪ ঘন্টার ব্যবধানে কমেছে আক্রান্ত ও মৃত্যু

চট্টগ্রাম, ৩১ জুলাই – চট্টগ্রামে একদিনের ব্যবধানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা নেমেছে হাজারের নিচে। একই সময়ে কমেছে মৃত্যুর সংখ্যাও।

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরও ৭৪২ জন। তারমধ্যে ৬৪৯ জন নগরের ও ৯৩ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৮১ হাজার ৯৫৯ জনে এসে দাঁড়িয়েছে। এর মধ্যে ৬১ হাজার ৫৫৬ জন নগরের বাসিন্দা ও ২০ হাজার ৪০৩ জন বিভিন্ন উপজেলার।

এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ৪ জনের মৃত্যু হয়েছে। যাদের ৩ জন নগরের বাকি ১ জন উপজেলার বাসিন্দা। মারা যাওয়া ৪ জনের মধ্যে ১ জন পুরুষ আর বাকি তিনজন নারী।

এ নিয়ে মৃত্যুর সংখ্যা এসে দাঁড়িয়েছে ৯৬২ জনে। এরমধ্যে ৫৭৭ জন নগরের ও ৩৮৫ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

শুক্রবার রাতে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে। চট্টগ্রামের সরকারি-বেসরকারি ৫টি ল্যাব ও বিভিন্ন এন্টিজেন বুথে সর্বমোট ২ হাজার ১৩৪ জনের নমুনা পরীক্ষা হয়।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৭৩০ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১২৫ ও উপজেলার ৩৯ জন জীবাণুবাহক পাওয়া গেছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩২৮ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ১৪০ ও উপজেলার ২৪ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ১১২ জনের মধ্যে ৪৮ জন জীবাণুবাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ৪২ জন ও উপজেলার ৬ জন। চট্টগ্রাম নগরীতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহকারী কয়েকটি কেন্দ্রে এন্টিজেন টেস্ট করা হয়ে থাকে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরন ল্যাবে ২১৫টি নমুনায় চট্টগ্রাম নগরের ৭৮ ও উপজেলার ৯ জনের শরীরে করোনা শনাক্ত হয়। এছাড়া আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ১১৭ জনের নমুনা পরীক্ষায় নগরে ৫৮ জন ও উপজেলার ৬ জন করোনা পজিটিভ শনাক্ত হন।

সবশেষ গেল ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা শনাক্তদের মধ্যে লোহাগাড়ার ১ জন, সাতকানিয়ার ১২ জন, বাঁশখালীর ১ জন, আনোয়ারার ২১ জন, চন্দনাইশের ৫ জন, পটিয়ার ২ জন, রাউজানের ৭ জন, ফটিকছড়ির ২২ জন, হাটহাজারীর ২ জন, সীতাকুণ্ডের ১২ জন, মিরসরাইয়ের ২ জন ও সন্দ্বীপের বাসিন্দা রয়েছেন ৬ জন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ৩১ জুলাই

Back to top button