উত্তর আমেরিকা

নারী-শিশুসহ ২২১ জন আফগান দোভাষী পৌঁছালো যুক্তরাষ্ট্রে

ওয়াশিংটন, ৩০ জুলাই – নারী-শিশুসহ ২২১ জন আফগান দোভাষী যুক্তরাষ্ট্রে পৌঁছেছে। আফগানিস্তানে তালেবানবিরোধী যুদ্ধে গত বিশ বছর ধরে মার্কিন বাহিনী ও ন্যাটোকে সহায়তা দেয়া আড়াই হাজারের মতো দোভাষীকে যুক্তরাষ্ট্রে নেয়া হবে। তারই অংশ হিসেবে প্রথম ধাপে ২২১ জনকে নেয়া হলো।

শুক্রবার সকালে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পৌঁছায় আফগান দোভাষীদের বহনকারী একটি বিমান। তাদের ভার্জিনিয়ার ফোর্ট লি সামরিক ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গেছে। পুনর্বাসন প্রক্রিয়া সম্পন্ন শেষে তাদের অন্যত্র নেয়া হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করার ঘোষণা দেয়ার পর দেশটিতে
আধিপত্য বিস্তার শুরু করে তালেবান। গত দুই মাস ধরে আফগানিস্তানে রক্তক্ষয়ী সংঘর্ষ চলছে সরকার বাহিনী ও তালেবান গোষ্ঠীর মধ্যে। এর মধ্যে তালেবান বহু এলাকা দখল করে নিয়েছে।

আফগানিস্তানের অন্যতম কান্দাহারও প্রায় তালেবানদের দখলে। এমন পরিস্থিতিতে মার্কিনীদের সহায়তাকারী লোকজনের বসবাস করা কঠিন হয়ে দাঁড়িয়েছে সেখানে। আর সেকারণেই এসব আফগান নাগরিককে যুক্তরাষ্ট্রে পুনর্বাসিত করা হচ্ছে।

২০০৮ সাল থেকে প্রায় ৭০ হাজার আফগান নাগরিককে যুক্তরাষ্ট্রে পুনর্বাসিত করা হয়। বিশেষ অভিবাসী ভিসা কর্মসূচির আওতায় এই আফগানদের যুক্তরাষ্ট্রে নেয়া হচ্ছে।

এর আগে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, ‘তারা প্রত্যেকেই সাহসী মানুষ। আমরা তাদের নিশ্চিত করতে চাই যে, গত দু’দশক ধরে তারা আফগানিস্তান অভিযানে যে ভূমিকা পালন করেছেন, আমাদের কাছে তার যথেষ্ট গুরুত্ব রয়েছে।’

বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে, যুক্তরাষ্ট্র যেতে আবেদন করেছেন ১৮ হাজার আফগান দোভাষী।

তথ্যসূত্র: জাগো নিউজ
এস সি/ ৩০ জুলাই

Back to top button