পশ্চিমবঙ্গ

তৃণমূলের মুখপত্রে অনিল-কন্যার নিবন্ধে এবার কংগ্রেসের প্রবীণ নেত্রীর অবদানের কথা

কলকাতা, ৩০ জুলাই – তৃণমূলের মুখপত্রে প্রয়াত সিপিএম নেতা অনিল বিশ্বাসের মেয়ে অজন্তা বিশ্বাসের তৃতীয় কিস্তি প্রকাশিত হয়েছে শুক্রবার। ‘বঙ্গরাজনীতিতে নারীশক্তি’ শীর্ষক সেই নিবন্ধ বুধবার প্রথম প্রকাশের পর থেকেই আলোড়ন তুলেছিল। অজন্তার সেই লেখা নিয়ে এখনও উদ্দীপনা বর্তমান। নিবন্ধে মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে অজন্তা কী লেখেন সে দিকেই রয়েছে নজর।

প্রাক্‌ স্বাধীনতা সময়ে বাঙালি মহিলাদের রাজনীতিদের অবদান উঠে এসেছিল অজন্তার লেখা নিবন্ধের প্রথম এবং দ্বিতীয় কিস্তিতে। তৃতীয় কিস্তিতে আলোচনা করা হয়েছে স্বাধীনতা পরবর্তী সময়ে বাঙালি মহিলাদের রাজনীতিতে অংশগ্রহণের বিভিন্ন চিত্র। বামপন্থী এবং দক্ষিণপন্থী— রাজনীতির বিভিন্ন ধারাতেই যোগ দিয়ে মহিলারা কী রকম উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিল তা ফুটে উঠেছে অজন্তার লেখায়।

দ্বিতীয় কিস্তিতে মণিকুন্তলা সেনের প্রসঙ্গ যেখানে শেষ হয়েছিল, সেখান থেকেই শুরু হয়েছে তৃতীয় কিস্তি। মণিকুন্তলা সেনের মতো কনক মুখোপাধ্যায়, রেণু চক্রবর্তীর অবদানের বিস্তারিত বর্ণনা নিজের লেখায় ফুটিয়েছেন অজন্তা। কৃষক আন্দোলনে ইলা মিত্র, শ্রমিক আন্দোলনে সুধা রায়ের ভূমিকার কথা উল্লেখ রয়েছে। স্বাধীনতা উত্তর ভারতে ডানপন্থার রাজনীতিতে বাঙালি মহিলাদের উপস্থিতির ছবিও এঁকেছেন অনিল-কন্যা। এ ব্যাপারে শুরুতেই এসেছে ফুলরেণু গুহের নাম। পশ্চিমবঙ্গ বিধানসভার পাশাপাশি ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধীর মন্ত্রীসভায় যে দক্ষতার সঙ্গে কাজ করেছিলেন তিনি তার উল্লেখ আছে অজন্তার লেখায়।

সূত্র : আনন্দবাজার
এম এউ, ৩০ জুলাই

Back to top button