নাটক

বান্নাহর ‘দ্য টিচার’ নাটকটির বিরুদ্ধে অভিযোগ জানিয়েছে কৃষিবিদ ইনিস্টিটিউশন বাংলাদেশ

ঢাকা, ২৯ জুলাই – কোরবানির ঈদ উপলক্ষে ২৫ জুলাই এনটিভিতে প্রচার হয় নাটক ‘দ্য টিচার’। একই দিন সেটি ইউটিউব চ্যানেলেও প্রকাশ হয়। এরপর বেশ ক’জন দর্শকের পক্ষ থেকে নাটকটির বিরুদ্ধে অভিযোগ ওঠে।

অভিযোগটি এমন, নাটকটিতে ‘এগ্রিকালচার’ শব্দটিকে গালি হিসেবে ব্যবহার করা হয়েছে। যে সংলাপের কারণে দেশের কৃষি ও কৃষকদের সরাসরি অবমাননা করা হয়েছে এবং এগ্রিকালচার শব্দটিকে গালি হিসেবে নাটকে তুলে ধরা হয়েছে বলে মনে করছেন অসংখ্য দর্শক। তাই নয়, এই বিষয় গণমাধ্যমে খোদ লিখিত অভিযোগ জানিয়েছে কৃষিবিদ ইনিস্টিটিউশন বাংলাদেশ। প্রতিষ্ঠানটির দফতর সম্পাদক কৃষিবিদ এম এম মিজানুর রহমান স্বাক্ষরিত এই বিবৃতিতে তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানান। নাটকটি অনলাইন থেকে অবিলম্বে সরিয়ে নেওয়াসহ সংশ্লিষ্টদের ক্ষমা চাইতে বলা হয়।

‘দ্য টিচার’ নাটক সম্পর্কে জানা যায়, এর গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় ছিলেন জনপ্রিয় নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ। আর সংলাপটি এসেছে জনপ্রিয় ফুড ব্লগার রাফসান দ্য ছোট ভাই নামে পরিচিত তরুণ অভিনেতা ইফতেখার রাফসানের মুখ থেকে।

নাটকের অভিযুক্ত দৃশ্যে দেখা যায়, দুই বন্ধুর কথোপকথন। যেখানে এক বন্ধু নানাভাবে বোঝায় মেয়েদের কীভাবে রাজি করাতে হয়। বিষয়টি পছন্দ হয় না অপর বন্ধুর। তখন তিনি বলেন, ‘তুই একটা এগ্রিকালচার।’

এদিকে এমন অভিযোগ প্রসঙ্গে নির্মাতা বান্নাহ জানান, বিষয়টি এরমধ্যে একজন দর্শক তার দৃষ্টিগোচর করা মাত্রই তিনি ইউটিউব থেকে নাটকের ঐ অংশটি কেটে ফেলেছেন। যেটা কৃষিবিদ ইনিস্টিটিউশন-সহ অনেকেই হয়তো জানেন না।

তবুও অনাকাঙ্ক্ষিত এই ভুলের জন্য ক্ষমা চেয়ে বান্নাহ বলেন, ‘সত্যিকার অর্থেই অতি অসাবধানতাবশত এই অনাকাঙ্ক্ষিত ভুলটি হয়েছে। আমার বেশিরভাগ কাজই সমাজ ও দেশের মানুষের জন্য সঠিক, সৎ ও গঠনমূলক বার্তা থাকে। আমার কাজে কেউ ভুল ম্যাসেজ পাক এটি মোটেও আমার কাম্য নয়। আমার পূর্ববর্তী এবং এই কাজটিতেও চেয়েছি মানুষকে ভালো ম্যাসেজ দিতে। কিন্তু শব্দপ্রয়োগ জনিত এই বিষয়টি ভুল হয়েছে। যেটি আমি স্বীকার করি। কৃষি, কৃষক বা কৃষি সংশ্লিষ্ট প্রত্যেকটি মানুষের প্রতি আমার আপ্রাণ শ্রদ্ধা, সম্মান ও ভালোবাসা। আমার দাদাও একজন কৃষক ও একজন স্কুল শিক্ষক ছিলেন। আমার পরিবারের মূলে, রক্তে, শিরাতে রয়েছে কৃষি।’

সংশোধিত নাটকটি:

নিজের কাজ প্রসঙ্গে আরও যোগ করে বলেন, ‘‘এই ঈদেও কৃষকদের সম্মান জানিয়ে তৈরি করেছি ‘কালাই’ নামক একটি কাজ। যেখানে একজন পশুপ্রেমীর গল্প বলা হয়েছে। আমি সত্যিই মন থেকে অত্যন্ত দুঃখিত, ব্যথিত ও লজ্জিত এই অসচেতন ভুলের জন্য।’’

এর আগে একই ঈদে রুবেল হাসান পরিচালিত ‘ঘটনা সত্য’ নাটকে বিশেষ শিশুদের ভুল ব্যাখ্যায় উপস্থাপনের দায়ে ইউটিউব থেকে এটি সরিয়ে নেওয়া হয়। দফায় দফায় নাট্য সংগঠনগুলো বিবৃতি দিয়ে বিষয়টি সমাধানের চেষ্টা করেছে।

অভিযুক্ত সংলাপটি:

এস সি/ ২৯ জুলাই

Back to top button