আইন-আদালত

৩৯তম বিসিএস পাস চার হাজার চিকিৎসক নিয়োগ চেয়ে হাইকোর্টে রিট

ঢাকা, ২৯ জুলাই – সরকার সম্প্রতি চার হাজার চিকিৎসক নেওয়ার ঘোষণা দেওয়ার প্রেক্ষাপটে ৩৯তম বিসিএস (বিশেষ) উত্তীর্ণদের মধ্য থেকে ওই চিকিৎসক নিয়োগের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। ৩৯তম বিসিএসে উত্তীর্ণ চিকিৎসক ডা. রাফা মো. নুরুল ইসলামসহ ১৩৬০ চিকিৎসকের পক্ষে এ রিট আবেদন করা হয়। বিচারপতি এম. ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিট আবেদনকারীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মো. মশিহুর রহমান।

আইনজীবী জানান, ২০১৮ সালে ৩৯তম বিসিএস (বিশেষ) পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় চূড়ান্তভাবে সহকারী সার্জন পদে উত্তীর্ণ হন ১৩ হাজার ২১৯ চিকিৎসক। এদের মধ্য থেকে প্রথম দফায় ৪ হাজার ৫৪২ জন চিকিৎসককে নিয়োগ দেয় সরকার। বাকী ৭৬৭৭ জনের ক্ষেত্রে বলা হয়, শূণ্য পদ না থাকার কারনে তাদের নিয়োগের বিষয়ে সুপারিশ করা গেল না। পরবর্তীতে নিয়োগের রিকুইজিশন পাওয়া গেলে নন ক্যাডার হিসেবে বিধি বিধান অনুসরণ করে নিয়োগ দেওয়া হবে। এরপর গতবছর করোনার সংক্রমণ বেড়েয় যাওয়ার প্রেক্ষাপটে আরো ২ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হয়। বাকী থাকে সাড়ে ৫ হাজারের বেশি চিকিৎসক।

তিনি বলেন, গত ২৬ জুলাই নতুন করে ৪ হাজার চিকিৎসক নিয়োগের ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। কিন্তু বলা হচ্ছে, ৪২তম বিসিএস (বিশেষ) থেকে এই চিকিৎসক নেওয়া হবে। ৩৯তম বিসিএস (বিশেষ) উত্তীর্ণদের রেখে পরে পাস করা চিকিৎসকদের নেওয়ার ঘোষনার কারণেই এই রিট আবেদন করা হয়েছে। তালিকাভুক্ত সাড়ে ৬ হাজার চিকিৎসক থেকে নিয়োগের নির্দেশনা চেয়েছি।

সূত্র : কালের কণ্ঠ
এম এউ, ২৯ জুলাই

Back to top button