সাজ-সজ্জা

শোবার ঘর সাজাবেন যেভাবে

সবার কাছেই প্রিয় জায়গা তার নিজের ঘর। সারাদিনের ক্লান্টি কাটাতে নিজের বিছানায় একটু আরামে গড়াগড়ি করে না এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না। আমাদের শোবার ঘরে মূলত থাকে খাট, ওয়াল টেলিভিশন, ওয়ারড্রব, ড্রেসিং টেবিল, জানালার পাশে টি-টেবিল বা কফি টেবিল এবং শোপিস সাজানোর জন্য শোপিস স্ট্যান্ড, ঘরে লাগানো যায় এমন গাছ ইত্যাদি।

তবে ইদানীং ছোট রুমগুলোতে জায়গা বাঁচানোর জন্য এটাচ ওয়ারড্রব বা ওয়াল মাউন্টেন কেবিনেট দিয়ে ঘর সাজানো হচ্ছে।

খাট ছাড়া কোনো শোবার ঘরই পরিপূর্ণ নয়। শোবার ঘর মানেই নানা ম্যাটেরিয়ালে তৈরি খাট। কিন্তু ইচ্ছা করলে আপনি শোবার ঘরে খাটের পরিবর্তে শুধু মেঝেতেও শোবার আয়োজন করতে পারেন। শোবার ঘরে খাটের বদলে ম্যাট্রেস বসিয়ে শোবার আয়োজন করা যেতে পারে খুব সহজে।

আরও পড়ুন ::

শোবার ঘরের দেয়াল রাঙাতে পারেন হালকা সাদা, ধূসর, নীল, টিয়া ইত্যাদি রঙ দিয়ে। তবে দেয়ালের রঙ নির্বাচনের ক্ষেত্রে আরও একটি ব্যাপার মাথায় রাখতে হবে। আপনি আপনার শোবার ঘরকে আকর্ষণীয় করতে একটা দেয়াল হাইলাইট করেন যে কোনে বিপরীত রঙ দিয়ে। যেমন হালকা সাদা রঙের দেয়াল এবং সিলিং হলে খাটের মাথা রাখার দিকটা টিয়া, হলুদ কিংবা অন্য রঙ দিয়ে হাইলাইট করতে পারেন।

দেয়ালের সঙ্গে মিলিয়ে এসির রঙ নির্বাচন এবং এসি লাগানোর দেয়ালটি নির্বাচন করতে হলে মাথায় রাখতে হবে যে কোন দেয়ালটি বাইরের দিকে আছে। শোবার ঘরে এছাড়া রাখতে পারেন কার্পেট। গাঢ় সবুজ, ধূসর, কালো রঙের কার্পেট উপযোগী আমাদের দেশের প্রকৃতি অনুযায়ী।

পর্দার ক্ষেত্রে হালকা সুতি কাপড়ের পর্দা নির্বাচন করা ভালো, এতে ঘরে বাতাস দ্রুত প্রবেশ করতে পারে। আর রঙ নির্বাচনের ক্ষেত্রে দেয়ালের রঙের সঙ্গে বিছানার চাদর, কুশনের সঙ্গে মানিয়ে পর্দা লাগাতে হবে। এছাড়া আপনি আপনার ঘরের এক কোনে রাখতে পারেন ওয়ারড্রব, শোকেস এবং একটু বেশি জায়গা পেলে জানালার এক পাশে রাখতে পারেন বুক সেলফ এবং অন্যপাশে টি-টেবিল বা কফি টেবিল। অন্যদিকে এসি লাগানোর ক্ষেত্রেও রঙ এবং এসি লাগানোর দেয়াল নির্বাচন উল্লেখ্য।

ঘরে রাখতে পারেন ছোট ছোট খোপ করা টবে অর্কিড, বনসাই, মানিপ্লান্ট গাছ। এছাড়া ছোট অর্কিড খাটের পাশের টেবিলেও রাখা যেতে পারে। বারান্দায় মাঝারি সাইজের টবে পাতাবাহার, ছোট ফুলের গাছ কিংবা ঝুলানো টবে অর্কিড রাখা যেতে পারে। এতে করে সবুজ কৃত্রিমতাকে ছাপিয়ে প্রাকৃতিক পরিবেশ সৃষ্টি হবে। অন্যদিকে আপনি বারান্দায় বসার জন্য রকিং চেয়ার রাখতে পারেন।

এম ইউ

Back to top button