সাজ-সজ্জা

ঘরের ভেতর সবুজ

সারাদিন পর ঘরে ফিরে একটু প্রশান্তি চায় সবাই। আর ঘরের ভেতরে বিভিন্ন ধরনের গাছ দিয়ে পাল্টে দিতে পারেন ঘরের শোভা ও সৌন্দর্য। তবে ঘরে গাছ রাখার আগে অবশ্যই খেয়াল রাখতে হবে ঘরের আয়তন ও আকৃতির ওপর।

এ আয়তন ও আকৃতি অনুযায়ী গাছ দিয়ে সাজালে ঘরের শোভা পাল্টে যাবে সাজানোর জন্য বেশি দামি আসবাবপত্রের প্রয়োজন হবে না। অনেকে আবার দামি দামি শোপিসও ব্যবহার করে থাকেনএকটু চেষ্টা ও বুদ্ধি খাটিয়ে গাছ দিয়ে সাজিয়ে নিতে পারেন আপনার ঘর।

গাছ ঘর ঠান্ডা রাখতে সহায়তা করে। তবে ফার্নিচারের সঙ্গে মিল রেখে গাছ নির্বাচন করতে হবে। বিভিন্ন ধরনের পাতাবাহার, মানিপ্ল্যান্ট, বাঁশ পাতা ইত্যাদি জাতীয় গাছ গৃহের শোভাবর্ধন করে। যে কোনো গাছ দিয়ে ঘর সাজানো হোক না কেন এর বহিঃপ্রকাশ ঘটে সাজানোর ওপর। কাঠের অথবা বাঁশের ফার্নিচার যদি থাকে তাহলে সেসব ফার্নিচারের পাশে রাখা যেতে পারে বাঁশ, বকুল, সাইকাস প্রভৃতি ধরনের গাছ।

বড় গাছ দিয়ে যদি সাজানো হয় তবে এর উচ্চতা ৬ ফিটের হতে হবে। এ ধরনের গাছ রাখা যেতে পারে ঘরের কোণায়। আবার যদি ফার্নিচার লেদার, ফোম ও ভেলভেটের হয় তাহলে রাখা যেতে পারে জুনিপার, পাম্প ট্রি ও পাতাবাহার জাতীয় গাছ।

তবে ঘরে যে ধরনের গাছ থাকুক না কেন একনাগাড়ে ৩-৪ দিনের বেশি রাখা উতি নয়। এতে গাছ সূর্যের আলো না পেয়ে পাতা হলুদ হয়ে যায়। কারণ গাছের জন্য সূর্যের আলো প্রয়োজন। তাই মাঝে মাঝে গাছগুলোকে রোদে দিতে হবে। এতে করে গাছ ভালো থাকবে।

শোবার ঘরে মানিপ্ল্যান্ট জাতীয় গাছ রাখা যেতে পারে। নার্সারিতে অনেক সুন্দর সুন্দর গাছ পাওয়া যায়। তাই নিজের পছন্দ মতো গাছ কিনে নিয়ে আপনার অন্দর পছন্দমতো সাজাতে পারেন। আবার মাটির চাড়িতে শাপলা, কচুরিপানা গাছ রাখতে পারেন। নার্সারিতে বিভিন্ন আকৃতির জলজ উদ্ভিদ পাওয়া যায়। সেগুলো দিয়েও ঘর সাজানো যেতে পারে।

মাটির চাড়িতে গাছ রাখলে পানির কারণে ঘর ঠান্ডা থাকবে। আর চোখে প্রশান্তির ভাব এনে দেবে এবং স্নিগ্ধ রূপ দেবে। এছাড়া বনসাই রাখা যেতে পারে টেবিলে ও খাটের পাশে। এছাড়া অফিসেও রাখতে পারেন বিভিন্ন ধরনের গাছ। আবার জানালার পাশে এবং বারান্দার দেয়ালে রোদের আলো থাকলে ঝোলানো যেতে পারে।

ঘরের ভেতরে সবুজের সৌন্দর্য কিছু সময়ের জন্য হলেও আমাদের মনকে আপ্লুত করে। ঘর সাজাতে ইনডোর প্ল্যান্টের কোনো বিকল্প নেই। এটা একদিকে যেমন ঘরের শোভাবর্ধন করে অন্যদিকে আবহাওয়াটাও ঠান্ডা রাখতে সহায়ক করে।

ঘরের কোণে একটি ছোট সুন্দর গাছ রাখলে ঘরের সৌন্দর্য বেড়ে যায় এবং পাশাপাশি আপনি পাবেন একটি স্নিগ্ধ পরিবেশ। গাছ দিয়েই আপনি সাজাতে পারেন আপনার সুখের ও শান্তির নীড়।

এম ইউ

Back to top button