পশ্চিমবঙ্গ

উচ্চ মাধ্যমিকের ফল নিয়ে ক্ষোভ, স্কুলের ছাদ থেকে ঝাঁপ দেওয়ার হুমকি ৫ ছাত্রের

কলকাতা, ২৯ জুলাই – উচ্চ মাধ্যমিকের (Higher Secondary Exam 2021) ফল প্রকাশিত হওয়ার পর থেকেই জেলায় জেলায় একাধিক স্কুলে পড়ুয়াদের বিক্ষোভের ছবি প্রকাশ্যে এসেছে। খাস কলকাতার একটি স্কুলের ছাত্রী আত্মহত্যার হুমকি দিয়ে বসেছিলেন। সেই ঘটনার পুনরাবৃত্তি চাকদহে। রেজাল্ট না আসায় স্কুলের ছাদে উঠে ঝাঁপ দেওয়ার হুমকি দিলেন ৫ ছাত্র। স্কুল কর্তৃপক্ষ বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস নিলে নামে তাঁরা।

বুধবার দুপুরে ঘটনাটি ঘটেছে নদিয়ার (Nadia) চাকদহের মদনপুর কেন্দ্রীয় বিদ্যালয়ে। ওই বিদ্যালয়ের পাঁচ পড়ুয়া এদিন আচমকা ছাদে উঠে পড়ে। তাঁদের অভিযোগ, “আমরা হেড স্যারের সঙ্গে দেখা করেছি। কিন্তু স্যার আমাদের রেজাল্ট দিচ্ছেন না। বলছেন, আমরা নাকি ফর্ম ফিলাপ করিনি। তাই আমাদের রেজাল্ট হাতে পাইনি। কিন্তু এটা আমরা মানব কী করে? পাশ তো সবাই করেছে, ফেল হলে তো আলাদা ব্যাপার। আমাদের রেজাল্ট শো করছে না। দেখাচ্ছে, রেজিস্ট্রেশন নম্বর ভুল। আমরা প্রজেক্ট জমা দিয়েছি। প্রজেক্টে রেজিস্ট্রেশন নম্বর দিয়েছি। সই করেছি। তবুও স্যার বলছেন, ফর্ম ফিলাপ করিনি। আমাদের রেজাল্ট দেওয়া হোক, স্যার আমাদের স্পষ্ট করে জানান। না হলে আমরা ছাদ থেকে ঝাঁপ দেব। আমরা কেউ বড়লোকের ছেলে না। আমাদের অভিভাবকরা লকডাউনের (Lockdown) মধ্যে টিউশনি দিয়ে আমাদের পড়িয়েছেন। অভিভাবকরা স্কুলে প্রথম দিন এসেছিলেন, রেজাল্ট নেওয়ার জন্য। অথচ অভিভাবকদের সামনে বলা হয়েছে, আমরা ট্যাবের টাকা পাওয়ার পর স্কুলে যোগাযোগ রাখিনি। অথচ ট্যাবের টাকা পাওয়ার পর ফোন কিনেছি। স্কুলে এসেছি। প্রজেক্ট জমা দিয়েছি, ক্লাস অ্যাটেন্ড করেছি। যে স্যারেরা আমাদের ক্লাস নেন, তারাও আমাদের মুখ চেনেন।” স্কুলের পরিচালন কমিটির সদস্য তাপস মুখোপাধ্যায় এবিষয়ে বলেন, “প্রধান শিক্ষকের কাছ থেকে শুনেছি ওরা উচ্চ মাধ্যমিকের (Higher Secondary Exam 2021) ফর্ম ফিলাপ করেনি।ট্যাবের জন্য ফর্ম ফিলাপ করেছিল। “

অন্যদিকে, উচ্চ মাধ্যমিকের ফল নিয়ে চাপানউতোরের মাঝেই ৩৭ জন জেলা স্কুল পরিদর্শক (ডিআই) কে বদলি করল রাজ্য সরকার। উচ্চমাধ্যমিকের ফল বিভ্রাটের পর এই গণবদলির ঘটনায় স্বাভাবিকভাবেই চাঞ্চল্য ছড়িয়েছে। স্কুলশিক্ষা দপ্তর যদিও রুটিন বদলি বলেই জানিয়েছে।

সূত্র: সংবাদ প্রতিদিন
এম ইউ/২৯ জুলাই ২০২১

Back to top button