ফেনী

ফেনী জেনারেল হাসপাতাল পেল ৬ হাজার লিটার লিকুইড অক্সিজেন

ফেনী, ২৯ জুলাই-  ফেনী জেনারেল হাসপাতালে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে লিকুইড অক্সিজেন প্ল্যান্ট। বুধবার (২৮ জুলাই) রাত ৯টার দিকে এসপেকট্রা অক্সিজেন লিমিটেডের একটি ট্যাংকার থেকে হাসপাতাল সংলগ্ন স্থানে স্থাপিত প্ল্যান্টে অক্সিজেন সরবরাহ করা হয়।

ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ইকবাল হোসেন ভূঞা বলেন, এ হাসপাতালে দিন দিন করোনা ও উপসর্গে আক্রান্ত রোগীর চাপ বাড়তে থাকায় ছয় হাজার লিটার ধারণ ক্ষমতাসম্পন্ন লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপন করা হয়েছে। বিশ্বব্যাংকের সহায়তায় প্রকল্পটি বাস্তবায়ন করে ইউনিসেফ।

চলতি মাসের শুরুর দিকে ফেনী জেনারেল হাসপাতালের পশ্চিম-দক্ষিণ কোনে স্থাপিত ট্যাংককে বুধবার রাতে লিকুইড অক্সিজেন ভর্তি করা হয়েছে। এখন ইউনিসেফ কর্তৃপক্ষ এটি পরীক্ষামূলক-ভাবে কয়েকদিন চালু রাখবে। নিয়মিত হলে হাসপাতালের ২৫০ শয্যায় নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ করা যাবে। অক্সিজেন সংকটে অন্তত কোনো রোগী ঢাকায় অথবা চট্টগ্রামে যেতে হবেনা।

হাসপাতালের তত্ত্বাবধায়ক আবুল খায়ের মিয়াজী বলেন, রোগীর চাপ বাড়ায় হাসপাতালের সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম ও সিলিন্ডার দিয়ে রোগীদের চাহিদা পূরণ করা দুরূহ হয়ে পড়েছে। বড় বিপর্যয়ের আগেই লিকুইড অক্সিজেন প্ল্যান্টে রিফিল করে পরীক্ষামূলক-ভাবে এটি চালু করতে পারায় তিনি স্বস্তি প্রকাশ করেন।

তিনি আরও বলেন, করোনা ইউনিটে ভর্তিকৃত প্রায় সব রোগীর জন্যই অক্সিজেন সাপোর্ট প্রয়োজন হচ্ছে। এমতাবস্থায় এটি করোনা ইউনিটের জন্য প্রধান নিয়ামকের ভূমিকায় রয়েছে। প্ল্যান্টটি নিয়মিত হলে হাসপাতালে অক্সিজেনের জন্য আর কোনো চিন্তা করতে হবেনা।

সূত্রঃ জাগো নিউজ

আর আই

Back to top button